ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

পেরুর অন্তর্বর্তী প্রেসিডেন্ট ফ্রানসিসকো সাগাস্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০০, ১৭ নভেম্বর ২০২০

নতুন করে প্রেসিডেন্ট নির্বাচন করেছে পেরুর কংগ্রেস। দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব পেয়েছেন কংগ্রেস সদস্য ফ্রানসিসকো সাগাস্তি। এর ফলে এক সপ্তাহের মধ্যে তৃতীয় রাষ্ট্রপ্রধানের দেখা পেল দেশটি। খবর আলজাজিরা’র।

সোমবার (১৬ নভেম্বর) কংগ্রেসের ভোটে নির্বাচিত হয়ে এক সপ্তাহের মধ্যে পেরুর তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন সাগাস্তি। ৭৬ বছর বয়সী এই প্রকৌশলী আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত দেশটিকে নেতৃত্ব দেবেন। তিনি একজন গবেষক ও লেখক। এক সময় বিশ্ব ব্যাংকের কর্মকর্তাও ছিলেন তিনি।

এর আগে গত রোববার বিক্ষোভের জেরে পদত্যাগ করেন অন্তর্বর্তী প্রেসিডেন্ট ম্যানুয়েল মেরিনো। কংগ্রেসের এই সাবেক স্পিকার দেশটির প্রেসিডেন্ট মার্টিন ভিজকারার স্থলাভিষিক্ত হয়েছিলেন। 

পার্লামেন্টে ক্যু ঘটার অভিযোগ তুলে রাজধানী লিমায় রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ। তারা প্রেসিডেন্ট মেরিনোকে মেনে নিতে অস্বীকৃতি জানায়। বিক্ষোভ দমনে পুলিশ গুলি চালালে দুই শিক্ষার্থীর নিহত এবং আহত হন বহু।

পুলিশি নিষ্ঠুরতার প্রতিবাদে রোববার মেরিনো সরকারের ১২ জন মন্ত্রী পদত্যাগ করেন। এরপর দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন প্রেসিডেন্ট মেরিনোও। মাত্র পাঁচদিন দেশটির ক্ষমতায় ছিলেন তিনি।

তারও আগে গত সোমবার প্রেসিডেন্টের পদ হারান ভিজকারা। দুর্নীতি ও ঘুষ গ্রহণের অভিযোগে কংগ্রেসের অভিশংসনের মুখে পড়েন তিনি। যদিও তিনি নিজেকে নির্দোষ দাবি করেন।

যদিও করোনা মহামারির ধাক্কায় শতাব্দীর সবচেয়ে খারাপ অর্থনৈতিক পরিস্থিতির মুখে রাজনৈতিক সঙ্কটে পড়ে লাতিন আমেরিকার দেশটি।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি