ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ট্রাম্পের বিচার নিয়ে অনিশ্চয়তা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৯, ২৮ জানুয়ারি ২০২১

মার্কিন পার্লামেন্টে নজিরবিহীন হামলা ও তার উস্কানিদাতা হিসেবে অভিযুক্ত করে দ্বিতীয় দফা অভিশংসনে বিচার প্রক্রিয়া চলছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। কিন্তু সাংবিধানিক মর্যাদা রক্ষায় বিদায়ী প্রেসিডেন্টের বিচার নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। 

স্থানীয় সময় মঙ্গলবার (২৭ জানুয়ারি) সিনেটের প্রায় প্রতিটি রিপাবলিকান সদস্য ঘোষণা দিয়েছেন, সাবেক কোনো প্রেসিডেন্টকে অভিশংসনের জন্য বিচারের মুখোমুখি করা স্পষ্টভাবে সংবিধান পরিপন্থী। তাদের এ বক্তব্যের ফলে ট্রাম্পের বিরুদ্ধে সিনেটে অভিশংসন সংক্রান্ত যে প্রস্তাব উত্থাপন হয়েছে সেটি এখন ব্যর্থ হওয়ার দ্বারপ্রান্তে।  

জানা গেছে, ট্রাম্পের অভিশংসন বিচার প্রক্রিয়া চলবে কিনা মঙ্গলবার আমেরিকার কেন্টাকি রাজ্যের সিনেটের র‌্যান্ড পল এ সংক্রান্ত একটি মোশন উত্থাপন করেন। এতে ৫৫ জন রিপাবলিকান সিনেটর অভিশংসন বিচার প্রক্রিয়ার বিপক্ষে ভোট দেন। আর পক্ষে ভোট দেন ৪৫ জন সিনেটর। ডেমোক্র্যাট সিনেটের সঙ্গে যোগ দিয়েছেন ৫ জন রিপাবলিকান সিনেটরও। 

কিন্তু ট্রাম্পকে অভিশংসন করতে হলে কমপক্ষে ১৭ জন রিপাবলিকান সিনেটরের সমর্থন দরকার। সুতরাং এই মোশন থেকে স্পষ্টভাবেই বোঝা যাচ্ছে, অভিশংসন থেকে বেঁচে যাচ্ছেন ট্রাম্প। 

এদিকে  ট্রাম্পের অভিশংসনের বিচার না হলে তা খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ট্রাম্পের অভিশংসনের বিচার চলছে। তবে সিনেটে ট্রাম্পের অভিশংসনের বিচার চললে তা আইন সভার বিভিন্ন কাজ এবং মন্ত্রিসভার নিয়োগে বিলম্ব ঘটাবে।’

ট্রাম্প যদি ছয় মাস পর বিদায় নিতেন তাহলে বিচারের ফলটা ভিন্ন হতো বলেও মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট।
এআই/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি