ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মিয়ানমারে পুলিশের গুলিতে নিহত আরও ৭

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৩, ৩ মার্চ ২০২১ | আপডেট: ১৭:২৮, ৩ মার্চ ২০২১

মিয়ানমারে সামরিক জান্তা সরকারের চলমান দমনপীড়নের মধ্যে আজও (বুধবার) সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। অন্যান্য দিনের মতো এদিনও দেশটির বিভিন্ন এলাকার রাজপথে নেমে আসে বিক্ষোভকারীরা। যাদের ছত্রভঙ্গ করতে আজ কাঁদুনে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপের মধ্যেই সীমাবদ্ধ থাকেনি নিরাপত্তা বাহিনী। আন্দোলনকারীদের ওপর গুলি চালায় তারা। এতে অন্তত ৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে সিএনএ।

আন্তর্জাতিক এই গণমাধ্যমটির খবরে বলা হয়, ৬ জন সাংবাদিককে গ্রেফতার করে নেয়ার পরই বিক্ষোভ আরও ফুঁসে ওঠে। এর মধ্যে মইঙ্গিয়ান শহরে বিক্ষোভকে কেন্দ্র করে সংঘর্ষে গুলিবদ্ধ হয়ে অন্তত চার জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে কমপক্ষে আরও ১০ জন। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে ২০ বছরের এক তরুণসহ আরও তিন জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে অন্তত ৯ জন।

মইঙ্গিয়ান শহরের একজন স্বেচ্ছাসেবী চিকিৎসক জানান, সেখানে বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস, রাবার বুলেট ও তাজা গুলিবর্ষণ করে নিরাপত্তা বাহিনী। নাম প্রকাশে অনিচ্ছুক একজন চিকিৎসক জানিয়েছেন, মান্দালয়ে নিহত দুই জনের মধ্যে একজনের মাথায় গুলির আঘাত লেগেছে। অন্যজনের বুকে গুলি লেগেছে। এছাড়া আমার টিম ১৭ জন আহতের চিকিৎসা দিচ্ছে।

দেশের বৃহত্তম শহর ইয়াঙ্গুনসহ অন্যান্য শহরেও রাজপথ অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেছে সু চি সমর্থকরা। গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকেই নিয়মিতভাবে বিক্ষোভকারীদের ওপর চড়াও হচ্ছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। তবে গত ২৮ ফেব্রুয়ারির পর আজই দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানির ঘটনা ঘটল বলে জানিয়েছে এফপিএ। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত প্রায় ৩০ জনের মতো প্রাণহানি ঘটেছে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি