ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আজ থেকে মহারাষ্ট্রে ‘জনতা কার্ফু’ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১২, ১৪ এপ্রিল ২০২১

করোনা সংক্রমণে ভারতের মধ্যে কঠিন অবস্থা পার করছে মহারাষ্ট্র। রাজ্যটিতে লকডাউন নয়, কড়া ‘জনতা কার্ফু’ জারি করা হয়েছে। আজ বুধবার (১৪ এপ্রিল) রাত ৮টা থেকে ১ মে সকাল ৭টা পর্যন্ত এই কার্ফু জারি থাকবে। 

মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় এক ভিডিও বার্তার মাধ্যমে প্রশাসনিক এই সিদ্ধান্তের কথা জানান মহারাষ্ট্র রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

তিনি জানান, ‘মহারাষ্ট্র সরকার স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতিতে কাজ করে যাচ্ছে। কিন্তু যেভাবে করোনা-আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে স্বাস্থ্য পরিষেবার উপর প্রবল প্রভাব পড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

বার্তায় মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘এখন রাজনীতি করার সময় নয়। প্রতিনিয়ত অক্সিজেনের চাহিদা বাড়ছে, হাসপাতালে শয্যার সংখ্যা কমে আসছে, ওষুধের চাহিদাও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। তাই সরকার ‘জনতা কার্ফু’ জারির সিদ্ধান্ত নিয়েছে।’

কার্ফুর নির্দেশনায় বলা হয়, বিশেষ কারণ ছাড়া বাইরে বেরুনোর উপর নিষেধাজ্ঞা জারি করা হলো। সমস্ত সরকারি ও বেসরকারি পরিষেবা, প্রতিষ্ঠান, কাজকর্ম বন্ধ রাখতে হবে। তবে চালু থাকবে জরুরি পরিষেবা। খোলা থাকবে থাকবে হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, স্বাস্থ্যবীমা অফিস, ওষুধের দোকান ও ওষুধ-কারখানা। 

এছাড়া স্যানিটাইজার, মাস্ক, টিকা সরবরাহ ও দেয়ার কাজ চলবে। বিমান, ট্রেন, ট্যাক্সি, অটো, বাস চলবে। বন্ধ থাকবে শপিং মল, সিনেমা হল। তবে রেস্তোরাঁ থেকে শুধু খাবার কিনে নিয়ে যাওয়ার সুযোগ থাকবে। রাজনৈতিক সভা, বিয়ে বাড়ি ও শ্রাদ্ধের মতো অনুষ্ঠান করতে হবে নামমাত্র লোক নিয়ে। 

রাজ্যটিতে ইতিমধ্যেই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়েছে।
সূত্র: আনন্দবাজার
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি