ঢাকা, সোমবার   ২৬ জুলাই ২০২১, || শ্রাবণ ১১ ১৪২৮

২০০ কিলোমিটার বেগে আঘাত হানতে যাচ্ছে ‘তাউকতাই’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৮, ১৭ মে ২০২১

মুম্বাই উপকূলের চিত্র

মুম্বাই উপকূলের চিত্র

শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘তাউকতাই’। পরিণত হয়েছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে। ভারতের আবহাওয়া ভবন জানিয়েছে, সোমবার (১৭ মে) রাত ৮টা থেকে ১১টার মধ্যে গুজরাটের উপকূলে ২০০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ‘তাউকতাই’। সেই সঙ্গে বৃষ্টির পরিমাণও বাড়তে পারে অনেকটা।

পরিস্থিতির দিকে নজর রেখে ইতিমধ্যে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে ভারতের মুম্বাই বিমানবন্দর। সোমবার বেলা ১১টা থেকে মুম্বাই বিমানবন্দর বন্ধ রাখা হয়েছে। বৃষ্টির পরিমাণ বৃদ্ধির কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

ভারতের প্রশাসনের পক্ষ থেকে বলা বয়েছে, গুজরাট উপকূলের পোরবন্দর ও ভাবনগর জেলার মধ্যে নিচু জমির ২৫ হাজার বাসিন্দাকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ স্থানে। এখনও পর্যন্ত ঘূর্ণিঝড় প্রভাবিত এলাকা থেকে দেড় লাখ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। প্রশাসনের আশঙ্কা, পোরবন্দর, আমরেলি, জুনাগড়, গির সোমনাথ, ভাবনগরের উপকূল ও আমদাবাদের উপকূল এলাকায় বিপুল ক্ষয়ক্ষতি হতে পারে।

এদিকে, সোমবার সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে মুম্বাইয়ে। সেই কারণেই বন্ধ করে দেওয়া হয়েছে মুম্বাই বিমানবন্দর। ইতিমধ্যে চেন্নাই থেকে মুম্বাইয়ের একটি বিমানকে ঘুরিয়ে সুরাটে পাঠিয়ে দেওয়া হয়েছে। মুম্বাই শহরে পুর এলাকার প্রতিটি ওয়ার্ডে পাঁচটি করে অস্থায়ী কেন্দ্র তৈরি করা হয়েছে। আপাতত মুম্বাইয়ে প্রায় একশ কিলোমিটার গতিতে হাওয়া বইছে, সঙ্গে শুরু হয়েছে বৃষ্টি। 

ভারতীয় প্রশাসন জানিয়েছে, গুজরাট ও মহারাষ্ট্রের মোট ৭ হাজার মৎস্যজীবীদের নৌকা উপকূলে ফিরে এসেছে। এছাড়াও ৩০০ বাণিজ্যিক নৌকায় নির্দেশ পাঠিয়ে এই দুই রাজ্যের উপকূলে আসতে নিষেধ করা হয়েছে। সূত্র- আনন্দবাজার।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি