ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বেলারুশের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১১, ২৯ মে ২০২১

বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। শুক্রবার এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউস। দেশটি ইউরোপের একটি ফ্লাইটের গতিপথ পরিবর্তন এবং এক ভিন্নমতাবলম্বীকে গ্রেফতার করায় এমন পদক্ষেপ নিতে যাচ্ছে বাইডেনের দেশ। খবর এএফপি’র।

শান্তিমূলক বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে দেয়া এক বিবৃতিতে মার্কিন প্রেস সেক্রেটারি জেন পিসাকি গত ২৩ মে রিয়ানাইর ফ্লাইটের গতিপথ পরিবর্তন এবং বেলারুশের ভিন্নমতাবলম্বী সাংবাদিক ও সক্রিয় মানবাধিকার কর্মী রোমান প্রতাসাভিচকে গ্রেফকার করাকে আন্তর্জাতিক আইনের সরাসরি লঙ্ঘন বলে অভিহিত করেন।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেলারুশের বিরুদ্ধে ইতোমধ্যে আরো বিভিন্ন পদক্ষেপ ঘোষণা করা হয়েছে উল্লেখ করে ওয়াশিংটন জানায়, দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাসেনকো সরকারের গুরুত্বপূর্ণ সদস্যদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের একটি তালিকা তৈরি করার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সাথে যুক্তরাষ্ট্র কাজ করছে।

বেলারুশের সরকারি মালিকানাধীন ৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আগামী ৩ জুন থেকে কার্যকর করা হবে। গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের ব্যাপক দমনপীড়ন চালানোর পর গত এপ্রিলে ফের এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি