ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ধেয়ে আসছে হারিকেন, যুক্তরাষ্ট্রের উপকূলে সতর্কতা জারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৫, ২২ আগস্ট ২০২১ | আপডেট: ১২:২৮, ২২ আগস্ট ২০২১

ধেয়ে আসা ঝড় হেনরি রূপ নিয়েছে হারিকেনে। এটি হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের নিউ ইংল্যান্ডে গত ৩০ বছরের মধ্যে আঘাত হানা প্রথম হারিকেন। এ কারণে সতর্কতা জারি করা হয়েছে নিউইয়র্ক সিটিসহ পূর্ব উপকূল এলাকায়।

দেশটির আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, ঝড়ের কারণে তীব্র ঝড়ো বাতাস, আকস্মিক বন্যা এবং সমুদ্রে জলোচ্ছ্বাস হতে পারে। আটলন্টিকে সৃষ্ট এই ঝড়ের গতিবেগ ঘন্টায় ১২০ কিলোমিটার।

আজ রোববার (২২ আগস্ট) নিউইয়র্ক গভর্ণর এন্ড্রু কওমো ঝড়টিকে মারাত্মক উল্লেখ করে লগ আইল্যান্ডে এটি আঘাত হানতে যাচ্ছে বলে জানান। তিনি জরুরি অবস্থা জারি এবং ৫শ’ ন্যাশনাল গার্ড সদস্য মোতায়েনের ঘোষণা দিতে যাচ্ছেন।

তিনি নিউইয়র্কবাসীকে সতর্ক করে বলেন, ঝড়ের কারণে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত এবং কিছু এলাকা প্লবিত হতে পারে। কানিকটিকাট, মেইন, ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ারসহ পুরো নিউ ইংল্যান্ড এলাকার লোকজনকে সতর্ক থাকতে বলা হয়েছে।

ম্যাসাচুসেটস গর্ভণর চার্লি বেকারের কার্যালয় থেকে সকল বাসিন্দাকে ঝড়ের জন্য প্রস্ততি নিতে বলা হয়েছে। তাদের স্থানীয় আবহাওয়া বার্তার দিকে নজর রাখতেও বলা হয়েছে। এই রাজ্যে পার্ক ও বিচসমূহ শনিবার থেকে সোমবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে তীব্র ঝড়ো বাতাসের কারণে প্রায় তিন লাখ লোককে বিদ্যুৎবিহীন অবস্থায় থাকতে হতে পারে বলে গভর্ণরের কার্যালয় থেকে বলা হয়েছে।

ন্যাশনাল হারিকেন সেন্টার বলছে, যে গতিতে ঝড়টি ধেয়ে আসছে শেষ পর্যন্ত তা অব্যাহত থাকলে গত ৩০ বছরের মধ্যে এটি হবে নিউ ইংল্যান্ডে আঘাত হানা প্রথম হারিকেন।
 
উল্লেখ্য, ১৯৯১ সালে সর্বশেষ নিউ ইংল্যান্ডে আঘাত হানে হারিকেন বব। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি