ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কাবুল বিমানবন্দরে হুড়োহুড়িতে নিহত ৭

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৮, ২২ আগস্ট ২০২১

কাবুল বিমানবন্দরের চিত্র

কাবুল বিমানবন্দরের চিত্র

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে হুড়োহুড়ির ঘটনায় ৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সেনাবাহিনী। আজ রোববার দুপুরের দিকে তালেবানদের ভয়ে আফগানিস্তান ছাড়ার হিড়িক শুরু হলে এই দুর্ঘটনা ঘটে।

গত রোববার (১৫ আগস্ট) কাবুলের দখল নেয়ার পর পুরো আফগানিস্তান তালেবানের দখলে চলে যায়। এরপর থেকেই আফগানিস্তান ছাড়ার হিড়িক পড়ে যায়। বহু আফগান নাগরিক এর মধ্যেই দেশ ছেড়েছেন। এছাড়া আরও অনেকেই এখনও দেশ ছাড়ার চেষ্টা করে যাচ্ছেন।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, লোকজন মরিয়া হয়ে আফগানিস্তান ছাড়ার চেষ্টা করছে। কাবুল বিমানবন্দরের বাইরে লোকজনের হুড়োহুড়িতে ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত কাবুল বিমানবন্দরে মোট ১৭ জন প্রাণ হারিয়েছে। এর মধ্যে বেশ কয়েকজন গুলিতে নিহত হয়েছেন এবং বাকিরা হুড়োহুড়িতে প্রাণ হারিয়েছেন।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, পরিস্থিতি এখনও বেশ চ্যালেঞ্জিং। তবে আমরা পরিস্থিতি শান্ত এবং নিরাপদ করে তোলার জন্য সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে তারা হতাহতের বিষয়ে বিস্তারিতভাবে কিছুই জানায়নি।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, কাবুল বিমানবন্দরের বাইরে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছে। হাজার হাজার আফগান নাগরিক দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেছেন। অপরদিকে বিভিন্ন দেশের সরকার তাদের নাগরিক এবং বাছাই করা আফগান সহকর্মীদের সেখান থেকে সরিয়ে নেয়ার চেষ্টা করছে।

বর্তমানে কাবুলের এই বিমানবন্দরটি সাময়িক সময়ের জন্য নিয়ন্ত্রণ করছে প্রায় সাড়ে ৪ হাজার মার্কিন সেনা। পাশাপাশি ৯শ ব্রিটিশ সেনাও সেখানে দায়িত্ব পালন করছেন। ওই বিমানবন্দর থেকে বিভিন্ন ফ্লাইট যেন নিরাপদেই ছেড়ে যেতে পারে সেজন্য কাজ করছেন তারা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি