ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

১৮ দেশের নাগরিকদের ওমানে যাওয়ার পথ খুললো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৮, ২৪ আগস্ট ২০২১

বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ ১৮টি দেশের যাত্রীদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ওমান। তবে শর্ত দিয়েছে দেশটি। ভ্রমণযাত্রীদের মধ্যে যাদের দুই ডোজ টিকা নেওয়া হয়েছে কেবলমাত্র তারাই ওমানে ঢুকতে পারবেন।

সোমবার (২৩ আগস্ট) ওমানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) এ সিদ্ধান্ত জানিয়েছে। আর আগামী ১ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

ওমানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) এই ১৮ দেশকে গত ২৪ এপ্রিল থেকে তাদের লাল তালিকায় রেখেছিল। তবে ১ সেপ্টেম্বর থেকে এই দেশগুলোর যাত্রীরা করোনার আগে যেভাবে ভ্রমণ করতেন, সেভাবেই ভ্রমণ করতে পারবেন।

ওমান অনুমোদিত এমন দুই ডোজ টিকা নেয়া যাত্রীরাই কেবল দেশটিতে যেতে পারবেন। আর সেখানে যাওয়ার সম্ভাব্য তারিখের কমপক্ষে ১৪ দিন আগে টিকার দ্বিতীয় ডোজ নিতে হবে। যাত্রীদের সবাইকে তাদের টিকা সনদ সঙ্গে রাখতে হবে, যেখানে কিউআর কোডে লেখা থাকবে যে তিনি করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিয়েছেন।

ওমান টাইমস জানিয়েছে, দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এখন পর্যন্ত করোনাভাইরাসের চারটি টিকার অনুমোদন দিয়েছে। ১. অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ভ্যাক্সজেভরিয়া এবং ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড, ২. ফাইজার-বায়োএনটেকের টিকা, ৩. চীনের সিনোভ্যাক, ৪ রাশিয়ার স্পুৎনিক ভি।

সেখানে আরও বলা হয়, যে যাত্রীরা করোনার নেগেটিভ সনদ নিয়ে যাবেন তাদের কোয়ারেন্টাইনেও থাকতে হবে না। দীর্ঘ দূরত্বের ফ্লাইটের ক্ষেত্রে সর্বোচ্চ ৯৬ ঘণ্টা এবং কম দূরত্বের ক্ষেত্রে সর্বোচ্চ ৭২ ঘণ্টা আগে করা করোনা পরীক্ষার সনদ গ্রহণ করা হবে।

যদি কোনো যাত্রী করোনার নেগেটিভ সনদ ছাড়াই যায়, সেক্ষেত্রে সেখানে গিয়ে করোনা পরীক্ষা করাতে হবে এবং নেগেটিভ ফলাফল না আসা পর্যন্ত বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

একই সঙ্গে এই রাষ্ট্রগুলোতে ১৪ দিনের ভেতর ভ্রমণকারীদের ওপরও নিষেধাজ্ঞা দেয়া হয়। তবে ওমানের নাগরিক, কূটনীতিবিদ, স্বাস্থ্যকর্মী ও তাদের পরিবারকে এ নিষেধাজ্ঞার আওতামুক্ত রাখা হয়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি