ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

তাইওয়ানের কাছে ১০০ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি যুক্তরাষ্ট্রের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫২, ১০ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ২৩:৫৪, ১০ ফেব্রুয়ারি ২০২২

তাইওয়ানের কাছে ১০০ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাইওয়ানের নিরাপত্তাসহ নির্ধারিত ছয়টি প্রতিশ্রুতি পূরণের জন্য দৃঢ় এ পদক্ষেপ নেওয়ায় ওয়াশিংটনকে তাইপে ধন্যবাদ জানিয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে স্থানীয় সংবাদমাধ্যম।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই এ খবর জানিয়েছে। 

তাইওয়ানের প্রেসিডেন্সিয়াল অফিসের মুখপাত্র জেভিয়ার চ্যাংকে উদ্ধৃত করে তাইওয়ান নিউজ বলেছে, এটি শুধুমাত্র তাইওয়ানের প্রতিরক্ষা সক্ষমতার ওপর মার্কিন সরকার যে তাৎপর্য বজায় রেখেছে তাই দেখাচ্ছে না বরং এটি তাইওয়ান-মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দৃঢ় অংশীদারিত্বের বিষয়টিও তুলে ধরছে। 

চ্যাং বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ক্ষমতায় আসার পর তাইওয়ানের কাছে দ্বিতীয়বারের মতো অস্ত্র বিক্রি করছে ওয়াশিংটন এবং এটা চলতি বছরের প্রথম চুক্তি। তাইওয়ান কখনোই প্রথমেই আগ্রাসী হতে চায় না –যোগ করেন চ্যাং। মুখপাত্র আরও বলেন, তাইওয়ান তার প্রতিরক্ষা সক্ষমতা উন্নত করতে থাকবে।

তাইওয়ান নিউজ জানিয়েছে, জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য, তাইওয়ান প্রণালী এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে যৌথভাবে শান্তি, স্থিতিশীলতা, সমৃদ্ধি এবং উন্নয়ন বজায় রাখার জন্য তিনি মার্কিন যুক্তরাষ্ট্রসহ সমমনা দেশগুলোর সঙ্গে নিরাপত্তা অংশীদারিত্ব আরও গভীর করার প্রতিশ্রুতি দিয়েছেন।

স্ব-শাসিত দ্বীপরাষ্ট্র তাইওয়ানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘টেকসই ও উন্নত’ করার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্র স্থানীয় সময় সোমবার তাইওয়ানের কাছে সম্ভাব্য ১০০ মিলিয়ন ডলারের সরঞ্জাম এবং পরিষেবা বিক্রির অনুমোদন দিয়েছে।

তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির ঘোষণাটি মঙ্গলবার চীনের নজরে আসার পর ওয়াশিংটনকে হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। চীন বলেছে যে তারা তার সার্বভৌমত্ব রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এক ব্রিফিংয়ে বলেন, ‘চীন এই পদক্ষেপের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছে। যুক্তরাষ্ট্রের উচিত অবিলম্বে এই প্রস্তাব প্রত্যাহার করা।’

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি