ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

খারকিভ শহরে চলছে রাস্তায় রাস্তায় যুদ্ধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৭, ২৭ ফেব্রুয়ারি ২০২২

খারকিভে একটি ধ্বংস হওয়া রুশ সামরিক যান

খারকিভে একটি ধ্বংস হওয়া রুশ সামরিক যান

খারকিভ শহরে রুশ ও ইউক্রেনীয় সৈন্যদের মধ্যে রাস্তায় রাস্তায় যুদ্ধ হচ্ছে, এবং এর নানা ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

সামজিক মাধ্যমের একটি ভিডিওতে দেখা যায়, ইউক্রেনীয় সৈন্যদের একটি দল একটি দেয়ালের আড়ালে অবস্থান নিয়েছে, এবং একজন সৈন্যকে কাঁধ-থেকে-নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ছুঁড়তে দেখা যাচ্ছে।

বিবিসির সংবাদদাতা পল এ্যাডামস জানাচ্ছেন, প্রকৃত অর্ধে খারকিভ শহরেই রুশ ও ইউক্রেনীয় সৈন্যদের মধ্যে প্রথমবারের মত রাস্তায় রাস্তায় যুদ্ধ বা 'স্ট্রিট ফাইটিং হচ্ছে।

রাস্তার যুদ্ধ অত্যন্ত গোলমেলে এবং কখন কি হবে তা আগে থেকে বলা কঠিন। আক্রমণ ও প্রতিরক্ষা – দু’দিক থেকেই এ যুদ্ধ এক কঠিন পরীক্ষা।

শহরটি থেকে প্রকাশ পাওয়া কিছু ছবিতে দেখা যাচ্ছে, রাস্তার কোণায় কোণায় ইউক্রেনের সৈন্যরা রকেটচালিত গ্রেনেড নিক্ষেপ করছে, এবং রুশ সৈন্যরা সাঁজোয়া যানের পেছনে পেছনে পায়ে হেঁটে এগুচ্ছে।

পল এ্যাডামস লিখছেন, গত কয়েকদিনে রুশ কৌশল ছিল বড় শহরগুলো এড়িয়ে চলা, এবং দৃশ্যতঃ তাদের ইচ্ছা ছিল রাজধানী কিয়েভে ঢুকে সরকার পরিবর্তন ঘটানো।

খারকিভের ক্ষেত্রে হয়তো সেই কৌশলে একটা পরিবর্তন আনা হয়েছে। খারকিভ শহরটি রুশ সীমান্তের একেবারে কাছে, এবং বরাবরই এ সম্ভাবনা ছিল যে রুশ অভিযান হলে এ শহরটিই হয়তো প্রথম বিপদে পড়বে। সূত্র: বিবিসি

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি