ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

কমেডিয়ান থেকে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলনস্কি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০২, ২৭ ফেব্রুয়ারি ২০২২

রাশিয়ার আক্রমণে বিপর্যস্ত পুরো ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এখন পর্যন্ত আপ্রাণ চেষ্টা করে চলেছেন, নিজ দেশের জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে। বর্তমান বিশ্বের আলোচিত ব্যক্তিদের মধ্যে এখন একজন জেলনস্কি। তবে রাজনৈতিক পরিচয়ের আগেও তার আরেকটি পরিচয় রয়েছে। সেটি হল ‘কমেডিয়ান’। 

শুরুতে জেলেনস্কি ছিলেন রূপালি পর্দার নায়ক। অভিনেতা হিসেবে বেশ কিছু ছবি এবং টিভি সিরিজে কাজ করেছেন তিনি। মাত্র ১৭ বছর বয়সে কমেডিয়ান হিসেবে অভিনয় শুরু করেন জেলেনস্কি। রাশিয়ান ও ইউক্রেনীয় ভাষার একাধিক টিভি শোতে অংশগ্রহণ করেন তিনি।

২০০৮ সালে, তিনি ‘লাভ ইন দ্য বিগ সিটি’ ফিচার ফিল্মে কাজ করার সুযোগ পান। এরপর তিনি এই ছবির সিক্যুয়েল ‘লাভ ইন দ্য বিগ সিটি ২’ তেও কাজ করেন। ছবিটির তৃতীয় অংশ এসেছিল ২০১৪ সালে।

২০১২ সালে, তার চলচ্চিত্র হেভস্কি ভার্সেস নেপোলিয়ন মুক্তি পায়। একই বছরে তার হিট ছবি ৮ ফার্স্ট ডেটসও আসে। এই ছবির সিক্যুয়েল ২০১৫ এবং ২০১৬ সালে মুক্তি পায়।

২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত ভলোদিমির জেলেনস্কি বোর্ডের সদস্য এবং টিভি চ্যানেল ইন্টারের সাধারণ প্রযোজক ছিলেন। ২০১৪ সালে, তিনি ইউক্রেনের সংস্কৃতি মন্ত্রণালয়ের রাশিয়ান শিল্পীদের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আওয়াজ তুলেছিলেন।

২০১৫ সালে রাশিয়ান শিল্পীদের ইউক্রেনে প্রবেশ নিষিদ্ধ করেছিল। এমন পরিস্থিতিতে ২০১৮ সালে জেলেনস্কির রোমান্টিক কমেডি ছবি লাভ ইন দ্য বিগ সিটি ২ ইউক্রেনে নিষিদ্ধ করা হয়।

২০১৫ সালে, ভলোদিমির জেলেনস্কি সার্ভেন্ট অব দ্য পিপল নামে একটি শোতে কাজ করেছিলেন।

মজার বিষয় হল, এই শোতে ইউক্রেনের প্রেসিডেন্টের ভূমিকায় অভিনয় করেছেন ভলোদিমির।

তিনি বেশিরভাগই রাশিয়ান ভাষার প্রযোজনায় কাজ করেছিলেন। তার প্রথম ইউক্রেনীয় ভাষার চলচ্চিত্র ছিল আই, ইউ, হি, সি। এই ছবির স্ক্রিপ্ট প্রথম লেখা হয়েছিল ইউক্রেনীয় ভাষায়। এরপর ছবিটির অভিনেত্রী অ্যাগন গ্রুডিতের জন্য রাশিয়ান ভাষায় অনুবাদ করা হয়েছিল। পরে এটি ইউক্রেনীয় ভাষায় ডাব করা হয়।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি