ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের হামলায় সিরিয়ায় আইএসের শীর্ষ নেতা নিহত 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১২, ১১ মার্চ ২০২২

যুক্তরাষ্ট্রের হামলায় সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে নিজেদের শীর্ষ নেতা নিহত হয়েছেন বলে স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। গত মাসে তিনি নিহত হন। একই সঙ্গে নতুন নেতার  নাম ঘোষণা করেছে গোষ্ঠীটি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানায়।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এর আগে জানিয়েছিলেন, সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলের আতমেহ শহরে ৩ ফেব্রুয়ারি অভিযান চালানোর সময় পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে আইএস নেতা আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরাইশি বোমা বিস্ফোরণ ঘটিয়ে নিজেদের উড়িয়ে দিয়েছেন।

প্রায় এক মাসেরও বেশি সময় পর গোষ্ঠীটি তাদের শীর্ষ নেতার নিহত হওয়ার খবর স্বীকার করে নিল।

বৃহস্পতিবার গোষ্ঠীটির নতুন মুখপাত্র নিজেকে আবু ওমর আল-মুহাজের হিসেবে পরিচয় দিয়ে বলেন, “আবু ইব্রাহিম আল-কুরাইশি ও ইসলামিক স্টেটের মুখপাত্র আবু হামজা আল কুরাইশি সাম্প্রতিক সময়ে নিহত হয়েছেন।”

আল-মুহাজের বলেন, আইএসের নতুন নেতা হলেন আবু আল-হাসান আল হাশিমি আল-কুরাইশি। নিহত শীর্ষ নেতা তাকে পরবর্তী খলিফা হিসেবে বেছে নিয়েছেন।

আইএসের নতুন নেতা সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি। এ ছাড়া তিনি তার দুই পূর্বসূরীর মতো ইরাকের কিনা সে বিষয়েও তথ্য মেলেনি।

গত মাসে যুক্তরাষ্ট্রের সেনারা সিরিয়ার বিদ্রোহীদের দখলে থাকা ওই অঞ্চলে অভিযান চালায়। এ সময় বন্দুকধারীদের সঙ্গে প্রায় দুই ঘণ্টা লড়াই হয় তাদের। এতে ১৩ জন নিহত হন, যার মধ্যে ছয় শিশু ও চার নারী।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি