ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

ইউক্রেনে স্বাস্থ্যসেবায় হামলা, জাতিসংঘের বিভিন্ন সংস্থার নিন্দা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৬, ১৪ মার্চ ২০২২

মারিউপোলের একটি প্রসূতি হাসপাতালে হামলায় আহত এক গর্ভবতী নারীকে উদ্ধার করা হচ্ছে

মারিউপোলের একটি প্রসূতি হাসপাতালে হামলায় আহত এক গর্ভবতী নারীকে উদ্ধার করা হচ্ছে

ইউক্রেনের বিভিন্ন হাসপাতালে রুশ বাহিনীর হামলার নিন্দা জানিয়েছে জাতিসংঘের বিভিন্ন  সংস্থা। অবিলম্বে ইউক্রেনে যুদ্ধবিরতি এবং দেশটির স্বাস্থ্যসেবা কর্মী এবং চিকিৎসা কেন্দ্রগুলির উপর আক্রমণ বন্ধ করার আহ্বান জানিয়েছে তারা। 

ডব্লিউএইচও-র নজরদারি সংস্থা সিস্টেম ফর অ্যাটাকস অন হেলথ কেয়ার (এসএসএ), জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ), এবং জাতিসংঘের জনসংখ্যা তহবিল এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে, স্বাস্থ্যসেবার উপর এ পর্যন্ত ৩১টি হামলার ঘটনা নথিভুক্ত করা হয়েছে।

রিপোর্টে রাশিয়ার হামলায় ২৪টি স্বাস্থ্যসেবা কেন্দ্র ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে পাঁচটি অ্যাম্বুলেন্স। জাতিসংঘের এজেন্সিগুলির বিবৃতি অনুসারে, হামলায় এ পর্যন্ত মোট ১২ জন নিহত এবং ৩৪ জন আহত হয়েছে।

বুধবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলের মারিউপোলের একটি শিশু হাসপাতালে হামলায় এক তরুণীসহ অন্তত তিনজন নিহত হয়।

জাতিসংঘের প্রজনন স্বাস্থ্য সংস্থার মতে, এর আগেও ইউক্রেনের দুটি প্রসূতি হাসপাতালে হামলা চালানো হলে, সেগুলো ধ্বংস হয়ে যায়।

জাতিসংঘের সংস্থা প্রধানরা রোববার এক বিবৃতিতে বলেছেন, “স্বাস্থ্য পরিচর্যা এবং স্বাস্থ্যকর্মী বিশেষ করে নারী, শিশু এবং অন্যান্য দুর্বল গোষ্ঠীর উপর আক্রমণ, সরাসরি জনগণের প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবা দেয়ার ক্ষমতাকে প্রভাবিত করছে”।

বিবৃতিতে আরও বলা হয়েছে, “আমরা ইতিমধ্যেই দেখেছি যে ইউক্রেনের অভ্যন্তরে গর্ভবতী মহিলা, সদ্য মা হওয়া, ছোট শিশু এবং বয়স্ক ব্যক্তিদের স্বাস্থ্যসেবার চাহিদা বাড়ছে, কিন্তু সহিংসতার কারণে পরিষেবা সুবিধাগুলি ক্রমশ মারাত্মকভাবে সীমিত হয়ে আসছে”।

জাতিসংঘের সংস্থাগুলি সতর্ক করে বলেছে, “ইউক্রেনের স্বাস্থ্যসেবা ব্যবস্থা স্পষ্টতই বেশ চাপের মধ্যে রয়েছে এবং এর পতনের ফলে সেখানে ভয়াবহ বিপর্যয় নেমে আসবে। এটি যাতে না ঘটে, তার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালানো উচিত”।

তারা বলছে, “আমরা অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছি, যেন আমাদের বাধাহীন প্রবেশাধিকার সেখানে প্রয়োজনীয় মানবিক সহায়তা দিতে পারে। ইউক্রেনের যুদ্ধের অবসানের জন্য একটি শান্তিপূর্ণ সমাধান সম্ভব”।

সূত্র: ভয়েস অব আমেরিকা

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি