ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

রাশিয়াকে সহায়তা দিলে চীনকে ভুগতে হবে: যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৩, ১৪ মার্চ ২০২২

জ্যাক সুলিভান

জ্যাক সুলিভান

পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার সোনা ও বৈদেশিক মুদ্রার রিজার্ভের প্রায় অর্ধেক জব্দ হয়ে গেছে। তাই অর্থনীতি বাঁচাতে সাহায্যের জন্য চীনের উপর নির্ভর করার কথা জানিয়েছে রাশিয়া। এই  পরিস্থিতিতে রাশিয়াকে কোনও সহায়তা দিলে চীনকে ‘অবশ্যই’ পরিণতি ভোগ করতে হবে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

সোমবার দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান একথা বলেছেন।

রোমে তার সঙ্গে চীনের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়েচির বৈঠকের কথা রয়েছে। তার আগে এই হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন কর্মকর্তা।

রোববার মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, ওয়াশিংটন বিশ্বাস করে আগ্রাসন চালানোর আগে রাশিয়ার পরিকল্পনা সম্পর্কে জানতো চীন। তবে বিস্তারিত পরিকল্পনা সম্পর্কে বেইজিং বুঝে উঠতে পারেনি বলে দাবি করেন তিনি।

বর্তমানে ওয়াশিংটন বেইজিংয়ের ওপর নজর রাখছে বলে জানান জ্যাক সুলিভান। রাশিয়াকে অর্থনৈতিক বা বস্তুগত কোনও সহায়তা দেওয়া হচ্ছে কিনা তার ওপর নজর রাখা হচ্ছে বলে জানান তিনি।

সুলিভান বলেন, ‘আমরা সরাসরি এবং ব্যক্তিগতভাবে বেইজিংয়ের সঙ্গে যোগাযোগ করছি, রাশিয়ার ক্ষতি কাটিয়ে উঠতে নিষেধাজ্ঞা এড়ানোর বড় কোনও পদক্ষেপ নেওয়া হলে অবশ্যই পরিণতি ভোগ করতে হবে।’

মার্কিন উপদেষ্টা জানান, এসব নিষেধাজ্ঞা থেকে বাঁচতে কোনও দেশ থেকে, বা পৃথিবীর কোনও জায়গা থেকে রাশিয়াকে কোনও লাইফলাইন পেতে দেওয়া হবে না।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি