ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

ক্ষতি কম চাইলে এখনই আলোচনায় বসুন: জেলেনস্কি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৫, ১৯ মার্চ ২০২২

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার আবারো মস্কোর সঙ্গে আলোচনার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, “আগ্রাসনের পর ‘মস্কোর নিজস্ব ভুলের ক্ষতি হ্রাসে রাশিয়াকে একমাত্র সুযোগ’ দিয়েছে কিয়েভ।”

আগের বিভিন্ন দফার মতো উভয় পক্ষ বর্তমানে আলোচনা চালিয়ে গেলেও তাদের আলোচনায় তেমন অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছে না। এখন পর্যন্ত প্রেসিডেন্ট পর্যায়ে কোন আলোচনা গড়ায়নি।

ফেসবুকে দেয়া এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, “ইউক্রেনের জন্য সুবিচার এবং ভূ-খ-গত অখ-তা পর্যালোচনার জন্য সাক্ষাত ও আলোচনার এখনই সময়। অন্যথায়, রাশিয়া যা হারাবে তা বিভিন্ন জেনারেশন পূরণ করতে পারবে না।”

জেলেনস্কি আরো বলেন, “ইউক্রেন কর্তৃপক্ষ বন্দর নগরী মারিউপোল থেকে নয় হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নিতে সক্ষম হয়েছে। নগরীটি রাশিয়ার  সৈন্যরা অবরুদ্ধ করে রেখেছে।”

তিনি বলেন, “নগরীর একটি নাট্যশালায় আশ্রয় নেয়া বেসামরিক নাগরিকদের ওপর হামলায় কতজন প্রাণ হারিয়েছেন তা এখনো জানা যায়নি।”

জেলেনস্কি বলেন, “ইউক্রেনের বিভিন্ন মানবিক করিডোর দিয়ে দেশটির এক লাখ ৮০ হাজারের বেশি নাগরিককে সরিয়ে নেয়া হয়েছে।”

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর থেকে কিয়েভ ও মস্কোর মধ্যে সরাসরি ও ভার্চুয়ালি কয়েক দফা আলোচনা হয়েছে। সর্বশেষ চতুর্থ দফার আলোচনা সোমবার শুরু হয়।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি