ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

দ্বিতীয়বার হাইপারসনিক ক্ষেপনাস্ত্র ছুঁড়েছে রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১০, ২১ মার্চ ২০২২

ইউক্রেনে দ্বিতীয়বার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে রাশিয়া। শেষ ছোঁড়া ক্ষেপণাস্ত্রটির লক্ষ্য বস্ত ছিলো মাইকোলাইভের একটি তেলের গুদাম। রাশিয়ার ক্রাইমিয়া এলাকা থেকে একটি মিগ-৩১কে যুদ্ধ বিমান থেকে কিনঝল ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। মুহূর্তে তা ধ্বংস করে দেয় বিরাট জ্বালানি তেলের গুদামকে।

দ্বিতীয়বারের মত শব্দের চেয়ে ১০ গুণ দ্রুতগতি সম্পন্ন ১২৫০ মাইল পাল্লার হাইপারসনিক কিনঝল ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল রাশিয়া।

গত শুক্রবার, প্রথমবার কিনঝল ক্ষেপণাস্ত্রের লক্ষ্য ছিল পশ্চিম ইউক্রেনে ডেলিয়াটিনের অস্ত্রভান্ডার।

এ বার লক্ষ্য হল দক্ষিণ ইউক্রেনের খেরসন প্রদেশের প্রতিবেশী মাইকোলাইভ প্রদেশের একটি জ্বালানি তেলের গুদাম।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে গণমাধ্যম জানিয়েছে, কৃষ্ণসাগর ও কাস্পিয়ান সাগরে থাকা যুদ্ধজাহাজ থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা আর ক্রিমিয়ার আকাশসীমা থেকে ইউক্রেনে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রাশিয়া।

রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রালয়ের পক্ষ থেকে ইগর কোনাশেঙ্কোভ জানিয়েছেন, ইউক্রেনের সামরিক স্থাপনায় শনিবার রাত এবং রোববার সকালে হামলা চালিয়েছে রাশিয়া।

তিনি বলেন, নিঝিন প্ল্যান্ট লক্ষ্য করে কৃষ্ণসাগরের জলসীমা থেকে কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছিল। যুদ্ধে ক্ষতিগ্রস্ত ইউক্রেনের সাঁজোয়া যানগুলো এই প্ল্যান্টে মেরামত করা হতো।

আধ টন ওজনের এই ক্ষেপণাস্ত্র ২৬ ফুট লম্বা। যুদ্ধ বিশেষজ্ঞদের একটি অংশের দাবি, ২০১৬ সালে সিরিয়ায় প্রথম বার এই ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করে রাশিয়া।

তবে মস্কো এ বারও একই ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে কি না তা জানা যায়নি। কারণ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিক ভাবে এই ক্ষেপণাস্ত্রের কথা জানান ২০১৮ সালে।

এ দিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাম্প্রতিকতম সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, তিনি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে যে কোনও বিষয়ে আলোচনায় বসতে প্রস্তুত। তার আশঙ্কা, এ বারও শান্তি বৈঠক নিষ্ফলা থাকলে তৃতীয় বিশ্বযুদ্ধ বেধে যেতে পারে।

সূত্রঃ রয়র্টাস

আরএমএ
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি