ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

ইউক্রেনকে আরও ৬ হাজার ক্ষেপণাস্ত্র দেবে যুক্তরাজ্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২১, ২৪ মার্চ ২০২২

ইউক্রেনকে আরও অতিরিক্ত ছয় হাজার ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে যুক্তরাজ্য। বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এই ঘোষণা দিতে যাচ্ছেন।

ব্রাসেলসে ন্যাটো এবং জি৭ নেতাদের সঙ্গে বৈঠকে ইউক্রেনীয় সেনা ও পাইলটদের আরও তিন কোটি ৩০ লাখ ডলার সহায়তার ঘোষণা দেবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

এছাড়া ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির ইউক্রেনীয় এবং রুশ ভাষার সেবা অব্যাহত রাখতে আরও ৪১ লাখ ইউরো সহায়তা দেবে ব্রিটিশ সরকার। প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ‘ইউক্রেনে সামরিক এবং অর্থনৈতিক সহায়তা অব্যাহত রাখতে মিত্রদের সঙ্গে কাজ চালিয়ে যাওয়া অব্যাহত রাখবে যুক্তরাজ্য। এই লড়াইয়ে ইউক্রেনীয় বাহিনী স্রোত উল্টে দেওয়ায় তাদের প্রতিরক্ষা জোরালো করায় সহায়তা অব্যাহত রাখা হবে।’

জনসন বলেন, সংকটের এক মাস পার হয়েছে, ‘আন্তর্জাতিক সম্প্রদায়কে কোনও একটি পক্ষ বেছে নিতে হবে। ইউক্রেনে আমরা স্বাধীনতার বাতি জ্বালিয়ে রাখতে পারি কিংবা ইউরোপ এবং দুনিয়া থেকে এটি নিশ্চিহ্ন করার ঝুঁকি তৈরি করতে পারি।’

যুক্তরাজ্য জানিয়েছে, ইতোমধ্যে ইউক্রেনকে চার হাজার ক্ষেপণাস্ত্র দেওয়া হয়েছে। এর বাইরে অতিরিক্ত ছয় হাজার ক্ষেপণাস্ত্র প্রদান করা হবে।

ব্রিটিশ কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাজ্য ইতোমধ্যেই ৪০ কোটি ডলারের মানবিক ও অর্থনৈতিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। এর বাইরে অতিরিক্ত হিসেবে নতুন সহায়তা দেওয়া হবে।

সূত্র: বিবিসি

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি