ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

মারিওপোলে গোলাবর্ষণ বন্ধে যে শর্ত দিলেন পুতিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪০, ৩০ মার্চ ২০২২

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

রুশ হামলায় বিধ্বস্ত ইউক্রেনের বন্দরনগরী মারিওপোলে এখনও গোলাবর্ষণ চলছেই। যা বন্ধ করতে শর্ত দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লদিমির পুতিন। বললেন, ইউক্রেনের সেনারা আত্মসমর্পণ করলে বন্ধ করা হবে গোলাবর্ষণ। 

মঙ্গলবার রাতে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে প্রায় এক ঘণ্টা ফোনে কথা বলেন পুতিন। এ সময় পুতিন ম্যাক্রোঁকে এ কথা বলেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ক্রেমলিন।
 
ফরাসি কর্মকর্তারা জানিয়েছেন, ওই শহর থেকে বেসামরিক নাগরিকদের নিরাপদে সরিয়ে নেওয়ার পরিকল্পনা বিবেচনা করার বিষয়ে সম্মত হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট।

স্যাটেলাইট থেকে পাওয়া নতুন ছবিতে মারিওপোলের ধ্বংসযজ্ঞ সামনে আসার পর এ খবর পাওয়া গেল।

পৃথিবী পর্যবেক্ষণ সংস্থা ম্যাক্সারের প্রকাশ করা এক ছবিতে দেখা যায়, প্রায় পুরোপুরি ধ্বংস হয়ে গেছে মারিওপোলের আবাসিক এলাকা। 

অপর এক ছবিতে দেখা যায়, রাশিয়ার কামানগুলো শহরের বাইরে গোলাবর্ষণের জন্য অপেক্ষা করছে।

এলিসি প্রাসাদের কর্মকর্তারা মারিওপোলের পরিস্থিতিকে ‘বিপর্যয়কর’ হিসেবে অভিহিত করেছে।

এ পরিস্থিতিতে শহরটি থেকে বেসামরিক মানুষদের সরিয়ে নিতে পুতিনের কাছে একটি প্রস্তাব উপস্থাপন করেছে ফ্রান্স, তুরস্ক, গ্রিস ও বেশ কয়েকটি সংস্থা।

ফরাসি কর্মকর্তারা বলছেন, পুতিন ম্যাক্রোঁকে এ প্রস্তাবের বিষয়ে ‘ভেবে দেখবেন’ বলে জানিয়েছেন।

তবে ক্রেমলিন বলছে, পুতিন এ ধরনের কোনো আশ্বাস দেননি।

রাশিয়ার কর্মকর্তারা বলছেন, পুতিন ফ্রান্সের প্রেসিডেন্টকে বলেছেন, ওই শহরের জটিল মানবিক পরিস্থিতি সমাধানে ইউক্রেনের সশস্ত্র জাতীয়তাবাদীদের প্রতিরোধ বন্ধের পাশাপাশি অস্ত্র সমর্পণ করতে হবে।

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে মারিওপোলে ব্যাপক হামলা চালাচ্ছে দেশটির সেনারা। এ শহরটি নিয়ন্ত্রণে নিতে পারলে মস্কো কৌশলগতভাবে বেশ সুবিধা পাবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: বিবিসি

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি