ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে ভর্ৎসনা করলেন জেলেনস্কি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৭, ৬ এপ্রিল ২০২২ | আপডেট: ১৬:৩০, ৬ এপ্রিল ২০২২

ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

ইউক্রেনের প্রেসিডেন্ট তার দেশের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ বন্ধে নিষ্ক্রিয়তার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে তিরস্কার করেন। সেই সাথে সেখানে যে অপরাধ সংগঠিত হয়েছে, তার জন্য মস্কোকে জবাবদিহিতার মুখোমুখি করারও আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে একটি ভিডিও লিঙ্কের মাধ্যমে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভাষণ দেন।

এ সময় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়া সম্পর্কে বলেন, তারা নিরাপত্তা পরিষদের যেকোনো পদক্ষেপে বাধা দিতে তারা তাদের ভেটো প্রদানের ক্ষমতা ব্যবহার করছে।

তিনি বলেন, “আমরা এমন একটি রাষ্ট্রের সাথে মোকাবিলা করছি, যেটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভেটোকে মৃত্যুর অধিকারে পরিণত করছে। এটি বিশ্বব্যাপী নিরাপত্তার পুরো কাঠামোকে ক্ষুণ্ন করছে, এবং তাদের শাস্তির আওতার বাইরে নিয়ে যাচ্ছে। তাই তারা নির্বিচারে ধ্বংসলীলা চালিয়ে যেতে পারছে”।

জেলেসস্কি প্রায় ১৫ মিনিটের একটি ভিডিও লিঙ্কের মাধ্যমে কথা বলেন। তিনি তার ট্রেডমার্ক ইউক্রেনের সেনাবাহিনীর সবুজ শার্ট পরেছিলেন, এবং তার ডান কাঁধে একটি ইউক্রেনীয় পতাকা দৃশ্যমান ছিল।

কিয়েভের শহরতলী বুচা থেকে রুশ সৈন্য প্রত্যাহার করার কয়েকদিন পরেই তিনি বক্তব্য রাখছিলেন।

বুচার বাসিন্দা এবং স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, শহরটি দখলের সময় রুশ সেনাদের দ্বারা ৩০০ জনেরও বেশি বেসামরিক লোক নিহত হয়েছে।

যদিও মস্কো হত্যাকাণ্ডের সাথে কোনরকম সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে এবং এর জন্য ইউক্রেনের "উগ্রপন্থীদের" দোষারোপ করেছে।

জেলেনস্কি জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে জিজ্ঞেস করেন, “আপনারা কি জাতিসংঘ বন্ধ করতে প্রস্তুত? আপনারা কি মনে করেন যে আন্তর্জাতিক আইন উঠে গেছে? যদি আপনাদের উত্তর ‘না’ হয়, তাহলে আপনাদের অবিলম্বে কাজ করতে হবে। অবিলম্বে জাতিসংঘের সনদ পুনরুদ্ধার করতে হবে।”

তিনি বলেন, তার জনগণের বিরুদ্ধে সংঘটিত নৃশংসতার জন্যও জবাবদিহি করতে হবে।

জেলেনস্কি বলেন, “রুশ সামরিক বাহিনী এবং যারা তাদের আদেশ দিয়েছে তাদের অবশ্যই ইউক্রেনে যুদ্ধাপরাধের জন্য অবিলম্বে বিচারের আওতায় আনতে হবে”।

মঙ্গলবারের বৈঠকে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও অংশ নেন। তিনি "এখুনি" যুদ্ধ বন্ধ করার আহ্বান জানান।

তিনি সোমবার বুচায় বেসামরিক মানুষকে হত্যার বিষয়ে স্বাধীন তদন্তেরও আহ্বান জানিয়েছিলেন ।

সূত্র: ভয়েস অব আমেরিকা 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি