ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

অমরনাথে মেঘভাঙা বৃষ্টিতে ১৫ জনের মৃত্যু, নিখোঁজ অনেকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৫, ৯ জুলাই ২০২২

ভারতের জম্মু-কাশ্মীর প্রদেশে অবস্থিত হিন্দু ধর্মাবলম্বীদের পবিত্র তীর্থস্থান অমরনাথ গুহার কাছেই মেঘভাঙা বৃষ্টিতে অন্তত ১৫ জনের মৃত্যু ও প্রায় ৪০ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। মৃত্যের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করছেন উদ্ধারকারীরা।

শুক্রবার (৮ জুলাই) সন্ধ্যার দিকে শুরু হয় এই প্রবল দুর্যোগ। যাতে ভেসে গিয়েছে ২৫টি পুণ্যার্থী শিবির।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আচমকাই অমরনাথ গুহার মাথা এবং চার পাশ থেকে বাঁধ-ভাঙা পানিরস্রোত ঢুকতে থাকে। নিমেষে ভেসে যায় পুণ্যার্থীদের শিবির এবং লঙ্গর। এ সময় তার আশপাশের এলাকায় ১০ থেকে ১২ হাজার তীর্থযাত্রীর উপস্থিতি ছিল।

আর এই দুর্যোগ মোকাবেলায় উদ্ধারে নেমেছে জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং সঙ্গে রয়েছে ইন্দো-তিবব্ত সীমান্ত পুলিশ (আইটিবিপি)। উদ্ধারের জন্য নামানো হয়েছে হেলিকপ্টারও। পরে দ্রুত উদ্ধারের জন্য ছ’টি দল নামিয়েছে ভারতীয় সেনা। 

এদিকে কেন্দ্রীয় বাহিনী এবং জম্মু ও কাশ্মীর প্রশাসনকে দ্রুত উদ্ধারের নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

এ বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী টুইট করে বলেছেন, “অমরনাথ গুহার কাছে মেঘভাঙা বৃষ্টি উদ্বেগজনক। মৃতদের পরিবারকে সমবেদনা জানাই। লেফটেনান্ট গভর্নর মনোজ সিনহাজির সঙ্গে কথা বলেছি। গোটা পরিস্থিতির খবর নিয়েছি। উদ্ধারকাজ চলছে। সমস্ত রকম সহায়তা করা হচ্ছে।”

প্রসঙ্গত, কোভিডের জন্য গত দু’বছর বন্ধ ছিল অমরনাথ যাত্রা। এ বছর ৩০ জুন থেকে শুরু হয়েছিল যাত্রা। এখন পর্যন্ত ৭২ হাজার পুণ্যার্থী দর্শন করেছেন।  
সূত্র: আনন্দবাজার অনলাইন
আরএমএ/ এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি