ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

আবেকে হত্যায় রাজনৈতিক উদ্দেশ্য ছিল না হামলাকারীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৩, ৯ জুলাই ২০২২

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে খুন করা আসল লক্ষ্য ছিল না বলেজানিয়েছেন এ ঘটনায় গ্রেপ্তার হামলাকারী তেতসুয়া ইয়ামাগামি (৪১)। তার মূল লক্ষ্য ছিল, একটি ধর্মীয় সংগঠনের নেতাকে হত্যা করা।

শনিবার পুলিশি জেরায় শুটার তেতসুয়া ইয়ামাগামি দাবি করেন, ওই ধর্মীয় নেতা তার মায়ের সঙ্গে প্রতারণা করেছেন। তার মা ওই ধর্মীয় গোষ্ঠীকে দান করে দেউলিয়া হয়ে পড়েন। এ কারণে তাকে খুন করতে চেয়েছিলেন।

তার দাবি, শিনজো আবে ওই ধর্মীয় সংগঠনকে প্রচারের আলোয় নিয়ে এসেছেন। সাবেক প্রধানমন্ত্রীকে রাজনৈতিক কারণে খুন করেননি বলেও জানান তিনি। 

রয়টার্সের খবরে বলা হয়েছে, শিনজো আবেকে গুলি করতে তেতসুয়া ইয়ামাগামি যে অস্ত্রটি ব্যবহার করেছেন, সেটি ঘরে তৈরি। অস্ত্রটি নিয়ে তিনি কয়েকমাস ধরে পরিকল্পনা করছিলেন সেই ধর্মীয় নেতাকে খুন করার জন্য।

শুক্রবার সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে খুব কাছ থেকে দুইবার গুলি করার পরও ঘটনাস্থল থেকে পালানোর কোনো রকম চেষ্টা করেননি তেতসুয়া। এতে তাকে গ্রেপ্তার করতে বিশেষ কোনো বেগ পেতে হয়নি পুলিশকে।

জাপানের স্থানীয় সময় শুক্রবার সকাল সাড়ে ১১টা নাগাদ নারা শহরে এক কর্মসূচিতে বক্তৃতা করছিলেন শিনজো। সে সময়ই গুলি চালান ওই আততায়ী। ঘটনাস্থলেই লুটিয়ে পড়েন সাবেক প্রধানমন্ত্রী। রক্তাক্ত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই তার মৃত্যু হয়। লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির জ্যেষ্ঠ নেতা শিনজো আবে জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় প্রধানমন্ত্রিত্ব করেছেন।


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি