ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

শ্রীলঙ্কাকে সহায়তা দিতে চায় ভারত: জয়শঙ্কর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৯, ১৪ জুলাই ২০২২

শ্রীলঙ্কার প্রতি আবারও পূর্ণ সমর্থনের কথা জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সেইসাথে বলেছেন, দ্বীপরাষ্ট্রটির বর্তমান নাজুক পরিস্থিতিতে অর্থনৈতিকভাবে কীভাবে সাহায্য করা তা নিয়ে ভাবছে নয়াদিল্লি। 

বৃহস্পতিবার কেরালায় এক সংবাদ সম্মেলনে জয়শঙ্কর বলেন, “শ্রীলঙ্কার পরিস্থিতি খুবই সংবেদনশীল এবং জটিল। আমাদের প্রতিশ্রুতি হল শ্রীলঙ্কার জনগণকে সমর্থন করা, কারণ তারা আমাদের প্রতিবেশী। তারা বন্ধুত্বপূর্ণ জাতি। 

“আমরা তাদের সাহায্য করতে চাই কারণ তারা খুব কঠিন পর্যায়ে যাচ্ছে। বন্ধুত্বের এই অনুভূতির কারণে আমরা সাহায্য করতে চাই। আমরা গত কয়েক মাসেও দ্বীপরাষ্ট্রটিকে সমর্থন দিয়েছি।”

জয়শঙ্কর আরও বলেন, “আমাদের দৃষ্টি মূলত শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতির দিকে এবং আমরা কীভাবে তাদের সাহায্য করতে পারি তার উপর। আমরা অন্যান্য বিষয়ে জড়িত নই।“

এরইমধ্যে ভারত প্রায় ৩.৫ বিলিয়ন ডলারের সাহায্য দিয়েছে শ্রীলঙ্কাকে, যা মুদ্রা বিনিময়, খাদ্য অর্থায়ন এবং জ্বালানির মাধ্যমে দেওয়া হয়েছে।
 
ভারত-শ্রীলঙ্কা সম্পর্কের বিষয়ে এক প্রশ্নে জয়শঙ্কর বলেন, “আমরা শ্রীলঙ্কা সরকারের সহায়তার অনুরোধে জরুরিভাবে সাড়া দিয়েছি।”
 
নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণ-আন্দোলনের মধ্যে গত মঙ্গলবার রাতে একটি সামরিক বিমানে দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়ে যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। 

এদিকে গোতাবায়াকে মালদ্বীপে পালিয়ে যেতে ভারত সহায়তা করেছে বলে খবর বের হলে তা  অস্বীকার করেছে নয়াদিল্লি।

এসবি/ 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি