ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

টিকটক নিষিদ্ধে যুক্তরাষ্ট্রে নতুন বিল উত্থাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৯, ১৫ ডিসেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধে পার্লামেন্টে নতুন বিল উত্থাপন করা হয়েছে। গত মঙ্গলবার রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও বিলটি উত্থাপন করেন। এর মাধ্যমে নতুন মাত্রা পেল যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্যিক ও ভূরাজনৈতিক দ্বন্দ্ব।

সিএনএনের খবরে বলা হয়েছে, খসড়া প্রস্তাবটি আইন হিসেবে কার্যকর হলে যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে টিকটকের সব লেনদেনের ওপর নিষেধাজ্ঞা আসবে এবং শর্ট-ফর্ম ভিডিও প্ল্যাটফর্মটি বন্ধ হবে সেখানে।

বহুদিন ধরেই চীনের এই শর্ট-ভিডিও অ্যাপটি নিয়ে আপত্তি জানিয়ে আসছেন মার্কিন আইনপ্রনেতারা। টিকটকের তরফ থেকে বারবার এ নিয়ে আশ্বাস দেওয়া হলেও জাতীয় নিরাপত্তার প্রশ্ন তুলে এটি নিষিদ্ধের প্রস্তাব তুলেছেন মার্কো রুবি। 

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন খসড়া প্রস্তাবটি উত্থাপন করেছেন ‘সিনেট ইন্টেলিজেন্স কমিটি’র শীর্ষ রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও; তার সঙ্গে আছেন আরও দুই জনপ্রতিনিধি। বিলে সরাসরি টিকটক এবং প্ল্যাটফর্মটির মূল কোম্পানি বাইটড্যান্সের নাম উল্লেখ করেছেন তারা। সিনেটরের অফিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।

বিজসেন স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে বলা হয়েছে, সিনেটর রুবিও বলেছেন, যে আমেরিকান ব্যবহারকারীদের টিকটকের হুমকি থেকে রক্ষা করার জন্য ফেডারেল সরকার এখনও একটি অর্থপূর্ণ পদক্ষেপ নিতে পারেনি।

তিনি আরও বলেন, আমরা জানি যে এটি নিজেদের উদ্দেশ্যসাধনে এবং নির্বাচনে প্রভাব ফেলতে ব্যবহৃত হয়। আমরা জানি এটি গণপ্রজাতন্ত্রী চীনকে উত্তর দেয়। এ নিয়ে সিসিপির ‘পাপেট কোম্পানি’র সঙ্গে অর্থহীন আলোচনায় অপচয় করার মতো সময় আর নেই। বেইজিং নিয়ন্ত্রিত টিকটক নিষিদ্ধ করার ভালো সময় এসেছে।

যথেষ্ট প্রভাব বিস্তারে সক্ষম বিদেশি প্রতিপক্ষ হিসেবে বিবেচিত দেশগুলো থেকে নিয়ন্ত্রিত এবং প্রতি মাসে অন্তত ১০ লাখ নিয়মিত ব্যবহারকারী আছে এমন সব সোশ্যাল মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব রয়েছে খসড়ায়।

বিদেশি প্রতিপক্ষ হিসেবে চীন, রাশিয়া, ইরান, উত্তর কোরিয়া, কিউবা এবং ভেনেজুয়েলার মত দেশগুলোর কথাই বলেছেন মার্কিন সিনেটররা।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি