ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভের হুঁশিয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৩, ২৭ ডিসেম্বর ২০২২

হুঁশিয়ারি উচ্চরণ করে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, রাশিয়ার দেওয়া প্রস্তাবগুলো ইউক্রেনকে মেনে নিতে হবে। তা না হলে রাশিয়ার সেনাবাহিনীই এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

রাশিয়ার প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিবাদ’ থেকে বেরিয়ে আসা। এ ছাড়া রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে ইউক্রেনের অত্মসমর্পণও রয়েছে প্রস্তাবগুলোর মধ্যে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

তবে কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, “রাশিয়া আত্মসমর্পণ না করা পর্যন্ত তারা যুদ্ধ চালিয়ে যাবে।”

এদিকে সোমবার রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ ইউক্রেনকে হুমকি দিয়ে বলেছেন, “আমাদের প্রস্তাবগুলো সম্পর্কে কিয়েভ ভালো করেই জানে। এখন তারা প্রস্তাবগুলো মানবে কি না, সেটা তাদের ব্যাপার। যদি না মানে, তবে এ ব্যাপারে আমাদের সেনাবাহিনী সিদ্ধান্ত নেবে।”

তাসকে দেওয়া সাক্ষাৎকারে লাভরভ আরও বলেন, “আমাদের কথা খুব সোজা। ইউক্রেনে রুশ নিয়ন্ত্রিত অঞ্চলগুলোকে নিরস্ত্রীকরণ ও নাৎসিবাদমুক্ত করতে হবে। এসব অঞ্চলে রাশিয়ার জন্য যা হুমকিস্বরূপ, তা দূর করতেই আমরা এই প্রস্তাব দিয়েছি।”
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি