ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

রাশিয়ার ১৫ গোয়েন্দাকে বহিষ্কার করলো নরওয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪০, ১৪ এপ্রিল ২০২৩

নরওয়ের অসলোতে অবস্থিত রুশ দূতাবাসে কর্মরত ১৫ গোয়েন্দা কর্মকর্তাকে বহিষ্কারের ঘোষণা দিয়েছে। এতে প্রতিবেশী দেশগুলোর মধ্যে আবারও উত্তেজনা দেখা দিয়েছে। খবর এএফপি’র।

বৃহস্পতিবার এই ঘোষণা দেয় নরওয়ে।

রাশিয়া এটিকে ‘একেবারে অবন্ধুত্বপূর্ণ’ সিদ্ধান্ত হিসেবে বর্ণনা করে এর জবাব দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড এক বিবৃতিতে বলেছেন, ‘এ ১৫ গোয়েন্দা কর্মকর্তা এমন সব কর্মকাণ্ডে জড়িত ছিলেন যা তাদের কূটনৈতিক মর্যদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।’

বিবৃতিতে আরও বলা হয়, রাশিয়ার এসব কর্মকর্তাকে ‘ব্যক্তিত্বহীন ব্যক্তি’ হিসেবে ঘোষণা করা হয়েছে এবং তাদেরকে অবশ্যই নরওয়ে ছাড়তে হবে।

এক সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় হুইটফেল্ড বলেন, অনেকদিন ধরেই তাদের কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে তারা কি ধরনের কার্যক্রমে জড়িত সে ব্যাপারে বিস্তারিত কিছু জানাতে তিনি অস্বীকার করেন।

ভার্ডেন্স  গং (ভিজি) সংবাদপত্র জানায়, এসব কর্মকর্তা রাশিয়ার বিদেশি গোয়েন্দা সংস্থা এসভিআর এবং সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ’র জন্য কাজ করেন বলে মনে করা হয়।

তবে এ ব্যাপারে এএফপি কাউন্টার ইন্টেলিজেন্সের দায়িত্বে থাকা নরওয়ের পুলিশ সিকিউরিটি সার্ভিসের (পিএসটি) সাথে যোগায়োগ করলে তারা কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।

এদিকে রাশিয়ার দূতাবাসের মুখপাত্র তিমুর চেকানোভ এক ই-মেইল বার্তায় এএফপি’কে জানিয়েছে, ‘প্রতিক্রিয়াটি অত্যন্ত নেতিবাচক। এটি আরেকটি একেবারে অবন্ধুত্বপূর্ণ পদক্ষেপ। নরওয়ের এমন পদক্ষেপের জবাব দেওয়া হবে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি