ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

হুথিদের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের বিমান হামলা, নিহত ১১

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৪, ১২ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ বিমান হামলায় পশ্চিম ইয়েমেনে অন্তত ১১ জন নিহত হয়েছে। সোমবার ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের একজন মুখপাত্র এ কথা জানিয়েছন। মার্কিন বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।  

হুথি পরিচালিত টিভি চ্যানেল আল মাসিরাহের খবরে জানা যায়, প্রধান বন্দর শহর হোদেইদাহ ও রাস ইসা বন্দরসহ দেশটিতে অন্তত ১৭টি বিমান হামলা চালানো হয়েছে। তবে যৌথ বাহিনী বলেছে, বাণিজ্যিক জাহাজ রক্ষা করতে এ হামলা চালানো হয়েছে।

প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য জোট এবং অন্যান্য নৌবাহিনী বারবার হুথিদের ওপর হামলা চালাচ্ছে। তারপরও বিশ্বের অন্যতম ব্যস্ত শিপিং লেনের বাণিজ্যিক জাহাজগুলিতে আক্রমণের হার বাড়িয়েছে ইরান-সমর্থিত ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠীটি। বুধবার এডেন বন্দরে হামলায় বার্বাডোস-পতাকাযুক্ত, গ্রিক-পরিচালিত ট্রু কনফিডেন্সে হামলা চালায় হুথিরা। এতে তিন ক্রু নিহত হয়। মালবাহী জাহাজ রুবিমার ডুবে যাওয়ার দুই সপ্তাহ পরে হামলাটি চালানো হয়েছিল।

গাজায় ইসরায়েলি আগ্রাসনে ক্ষতিগ্রস্ত ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করে নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে চলাচল করা বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চালিয়ে আসছে হুথিরা। আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত এই হামলা চলবে বলেও হুমকি দিয়েছে তারা।

হুথিদের হামলার ভয়ে এডেন উপসাগর এবং লোহিত সাগর থেকে সুয়েজ খালের বিপজ্জনক পথ এড়াতে হয় বহু জাহাজ এখন আফ্রিকার কেপ অফ গুড হোপের দীর্ঘ ও ব্যয়বহুল পথ বেছে নিচ্ছে। এতে শিপিং খরচ অনেক বেড়ে যাচ্ছে।

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি