ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ডুবোজাহাজ উদ্ধার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৭, ৭ জুলাই ২০১৮

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি ডুবোজাহাজে ধ্বংসাবশে খুঁজে পেয়েছে ডুবুরিরা। উত্তর-পশ্চিম স্পেনের গালিসিয়া উপকূলের কাছে তিন ডুবুরি ‘গুড উড’ নামের জাহাজটির ধ্বংসাবশেষের খুঁজে পান।

১৯৪৩ সালের নভেম্বরে মিত্র বাহিনীর বোমাবর্ষণে ইউ-৯৬৬ ডুবোজাহাজটির ভয়াবহ ক্ষতি হওয়ার পর ক্রুরাই পরে টাইম বোমা ব্যবহার করে সেটি উড়িয়ে দিয়েছিলেন।

সমুদ্রের যে এলাকায় তারা খোজাখুঁজি চালিয়েছেন সেটি পাথুরে হওয়ায় খারাপ আবহাওয়ার কারণে প্রায়ই অনুসন্ধান কার্যক্রম অসম্ভব হয়ে পড়ত। গালিসিয়া উপকূলের এস্তাকা দে বারেসের কাছে ডুবোজাহাজটির সন্ধান পাওয়ার কথা জানালেও এর সঠিক অবস্থান প্রকাশ করেননি।

মার্কিন নৌবাহিনী ও যুক্তরাজ্যের রাজকীয় বিমানবাহিনীর (আরএএফ) বোমারু বিমানের হামলা এড়াতে আঁকাবাঁকা পথে এগুনোর চেষ্টা করেও ব্যর্থ হয়েছিল ৫২ ক্রুর ওই ইউ-৯৬৬টি। হামলার পাল্টায় তাদের বিমানবিধ্বংসী গোলায় আরএএফের একটি বিমান বিধ্বস্তও হয়েছিল। ডুবুরির এখন ‘গুড উডের’ ধ্বংসাবশেষের আশপাশেই মিত্রবাহিনীর ওই বিধ্বস্ত বিমানটির অনুসন্ধান করেছেন বলে জানিয়েছে স্পেনিশ গণমাধ্যম।


ইউ-৯৬৬টি ধ্বংসের পর স্থানীয় কিছু মাছ ধরার নৌকায় করে জাহাজটির জীবিত নাবিক ও ক্রুরা সমুদ্রতীরে পৌঁছায়। ইউ-বোটটির কমান্ডার একেহার্দ ওলফ পরের বছরের নভেম্বরে নাম জালিয়াতি করে স্পেন থেকে জার্মানি পালিয়ে যেতে সক্ষম হন বলেও জানিয়েছে ওয়েবসাইটটি। স্পেনের স্বৈরশাসক জেনারেল ফ্রান্সিসকো ফ্রাঙ্কো আনুষ্ঠানিকভাবে অক্ষশক্তিতে না ভিড়লেও নিরপেক্ষ থেকেই জার্মানদের সঙ্গে বেশ ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছিলেন। ওই সম্পর্কের কারণেই ডুবোজাহাজটির অনেক নাবিক জার্মানিতে ফিরতে পেরেছিলেন বলে জানিয়েছে বিবিসি।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি