ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

কাশ্মীরে নতুন করে সহিংসতায় নিহত ৩

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৮, ৮ জুলাই ২০১৮

কাশ্মীরের শ্রীনগরে ভারত নিয়ন্ত্রিত অংশ নতুন এক সহিংসতায় নিহত হয়েছেন তিন জন ব্যক্তি। নিহতের মধ্যে ১৫ বছর বয়সী এক স্কুল ছাত্রীও আছেন। এছাড়া আহত হয়েছেন অন্তত চার জন।

গতকাল শনিবার শ্রীনগরে সরকার বিরোধী এক বিক্ষোভ মিছিলে সেনাবাহিনী গুলি ছুঁড়লে হতাহতের এই ঘটনা ঘটে।

কাশ্মীর পুলিশের এক উর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে আল-জাজিরা জানায়, গতকালের ঐ বিক্ষোভ মিছিল থেকে সেনাবাহিনীর গাড়িতে পাথর নিক্ষেপ করা হলে দুই পক্ষের মধ্যে সহিংসতা শুরু হয়। কাশ্মীরের কুলগাম জেলার দক্ষিণে হাওরা মিশিপুরা গ্রামে এই ঘটনাটি ঘটে।

কাশ্মির সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “এক অনাকাঙ্ক্ষিত ঘটনায় কুলগাম জেলায় তিন বেসামরিক লোক নিহত হন। পরিস্থিতি স্বাভাবিক রাখতে আমরা কাশ্মিরে মোবাইল নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছি”। আহত ব্যক্তিদের অবস্থা বর্তমানে আশংকামুক্ত বলেও জানানো হয় ঐ বিবৃতিতে।

হাওরা মিশিপোরা গ্রামের স্থানীয় এক বাসিন্দা মুশতাক আহমেদ আল জাজিরাকে বলেন, “আজ (শনিবার) বিকেলে সেনাবাহিনী গ্রামে প্রবেশ করে আর মানুষদের পেটাতে থাকে। তারা স্থানীয় স্কুলে প্রবেশ করে শিক্ষকদেরও মারতে থাকে। এই ঘটনায় বিক্ষোভ ছড়িয়ে পরলে সেনাবাহিনী বিক্ষোভ মিছিলে সরাসরি গুলি করা আরম্ভ করে। তারা এধরনের হত্যা করা খুব পছন্দ করেন কারণ তাদেরকে প্রশ্ন করার মতো কেউ নেই”।

তবে এমন অভিযোগ নাকচ করে দিয়ে শ্রীনগরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর মুখপাত্র রাজেশ কালিয়া বলেন, “সেনাবাহিনীর একটি পেট্রোল গাড়িতে প্রচুর পরিমাণে পাথর নিক্ষেপের ঘটনা ঘটে। এসময় নিরাপত্তাবাহিনী প্রচুর ধৈর্য্য ধারণ করে পাথর নিক্ষেপকারীদের নিবৃত করতে মৌখিকভাবে সতর্ক করে। তবুও পাথর নিক্ষেপ বন্ধ না হলে নিজেদের নিরাপত্তায় নিয়ন্ত্রিতভাবে গুলি ছোঁড়ে সেনাবাহিনী”।

কাশ্মিরে নতুন করে হতাহতের ঘটনা এমন সময়ে ঘটলো যার একদিন পর শ্রীনগরের বিতর্কিত বিদ্রোহী নেতা বুরহান ওয়ানি’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। ২০১৬ সালের ৮ জুলাই নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছিলেন হিজবুল মুজাহিদিন নামক এক বিদ্রোহী সংগঠনের প্রতিষ্ঠাতা বুরহান। বুরহান শ্রীনগরে ব্যাপক জনপ্রিয় ছিলেন।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস// এআর

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি