ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

৫ হাজার বছরের পুরনো পুরাতত্ত্ব নিদর্শন ইরাককে যুক্তরাজ্যের ফেরত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ১০ আগস্ট ২০১৮

পাঁচ হাজার বছরেরও পুরনো পুরাতত্ত্ব নিদর্শন ইরাককে ফিরিয়ে দেবে যুক্তরাজ্য। ইরাক যুদ্ধের সময় চোরাকারবারিরা ইরাক থেকে ঐ নিদর্শনগুলো পাচার করে যুক্তরাজ্যে নিয়ে আসে। তিনটি মাটির কোণাকার বস্তুসহ মোট ৮টি বস্তু ইরাকের কাছে ফিরিয়ে দেওয়া হবে। দীর্ঘ সময় এসব নিদর্শনের উৎপত্তি সম্পর্কে গবেষণা করে সেগুলো ইরাকের একটি মন্দিরের বলে নিশ্চিত হয়েছে যুক্তরাজ্যের গবেষকেরা।

২০০৩ সালে পুলিশ এসব নিদর্শন উদ্ধারের পর থেকে সেগুলো ব্রিটিশ জাদুঘরে সংরক্ষিত ছিল। সেখান থেকেই আজ শুক্রবার দেশটিতে থাকা ইরাকি দূতাবাস কর্তৃপক্ষের কাছে আজ নিদর্শনগুলো বুঝিয়ে দেওয়া হবে। খুবই সীমিত পরিসরে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এসব নিদর্শন ইরাকি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবে যুক্তরাজ্য।

ফিরিয়ে দিতে যাওয়া নিদর্শনগুলোর মধ্যে অন্যতম হলো আগুনে পোড়ানো মাটি দিয়ে তৈরি একধরনের কোণাকৃতি বস্তু। এগুলোর মোট তিনটি নিদর্শন আছে সেখানে। এছাড়াও বাকি পাঁচটি নিদর্শনের মধ্যে আছে পলিশ করা হলুদাভ এক ধরণের কাঁচ, সুগন্ধী জিপসাম, সাদা মার্বেল পাথরের একটি লকেট আর অপরটি দুইটি হলো লাল মার্বেল পাথরের দুইটি সিল। ধারণা করা হচ্ছে, এগুলো ইরাকের সুমারিয়ান সময়কার নিদর্শন।

২০০৩ সালে ইরাকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য যুদ্ধ ঘোষণা করে। সেই যুদ্ধ শুরুর কয়েক মাস পরেই যুক্তরাজ্যে এই নিদর্শনগুলো উদ্ধার করা হয়। পুরনো নিদর্শন বেঁচাকেনা করে এমন একজন ডিলারের কাছ থেকে এগুলো পায় পুলিশ। তখন এসব নিদর্শনের স্বপক্ষে কোন ধরণের বৈধ কাগজ না পাওয়ায় সন্দেহ হয় পুলিশের।

উদ্ধার হওয়া নিদর্শনগুলো ইরাকের দক্ষিণ অংশের গিরসু অঞ্চলের মন্দিরের বলে নিশ্চিত হয়েছেন গবেষকেরা। অঞ্চলটি বর্তমানে টেলো নামে পরিচিত। কাকতালীয়ভাবে এখানেই ২০১৬ সাল থেকে ইরাকি প্রত্ত্বতত্ববিদদের প্রশিক্ষণ দেয় ব্রিটিশ মিউজিয়াম।

নিদর্শনগুলোর গবেষকদলের প্রধান সেবাস্তিয়ান রে জানান, “যে জায়গা থেকে ঐ নিদর্শনগুলো চুরি করা হয়েছে সেখানে যে ভাঙ্গা অংশ চোরেরা ফেলে যায় তার সাথে জব্দ করা কোণ সদৃশ বস্তুটি হুবহু মিলে যায়”।

এছাড়াও জব্দকৃত কোণের মতোই আরও কিছু কোণ ইরাকের ঐ অঞ্চলের ইনিন্নু মন্দিরে পাওয়া যায়। রে আরও বলেন, “আমরা মনে করেছিলাম জব্দকৃত কোণগুলো হয়তো ইরাকেরই। কিন্তু সুনির্দিষ্ট করে সঠিক উৎপত্তিস্থল এভাবে বের করতে পারাটা একদমই বিরল”।

এসব কোণ ২২০০ খিস্টপূর্বের আগেরকার সময়ে তৈরি বলে ধারণা গবেষকদের। আর মার্বেল পাথরগুলো অন্তত ৩০০০ খ্রিস্টপূর্বের পুরনো।

নিদর্শনগুলো ইরাকের কাছে ফিরিয়ে দেওয়ার ঘটনাকে “অসাধারণ প্রচেষ্টা” বলে আখ্যায়িত করেছেন যুক্তরাজ্যে ইরাকের রাষ্ট্রদূত সালিহ হুসেন আলি। এক বিবৃতিতে তিনি বলেন, “ইরাকি সংস্কৃতির নিরাপত্তা ও সংরক্ষণে ইরাক ও যুক্তরাজ্যের মধ্যে এমন সমন্বয় বেশ গুরুত্বপূর্ণ। পুরনো নিদর্শনের সুরক্ষা করা আন্তর্জাতিক দায়িত্ব। আর ইরাকের পক্ষ থেকে এর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি সবধরনের সাহায্য দেওয়া হবে”। সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি