ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সূর্যের কাছাকাছি স্যাটেলাইট পাঠাচ্ছে নাসা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৯, ১২ আগস্ট ২০১৮

মার্কিন মহাকাশ সংস্থা নাসা সূর্যের কাছাকাছি স্যাটেলাইট প্রেরণের জন্য কার্যক্রম শুরু করেছে। এর অংশ হিসেবে সূর্যের কাছাকাছি একটি সোলার রকেট প্রেরণ করেছে। পার্কার সোলার প্রোব নামের ওই রকেটটি ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে উত্তলন করা হয়েছে। 

এটা এমনভাবে সেট করা হয়েছে যেন এটি ইতিহাসের সবচেয়ে দ্রুত ঘূর্ণায়মান মানবসৃষ্ট স্যাটেলাইট হতে পারে।

এটির নাম করণ করা হয়েছে জ্যোতিঃপদার্থবিজ্ঞানী ইউজিন পার্কারের নামানুসারে যিনি ১৯৫৮ সালে প্রথম সোলার বায়ুর বর্ণনা দিয়েছিলেন।

রকেটটি যাত্রা শুরুর এক ঘণ্টা পর নাসা জানায়, রকেটটি সফলভাবে আলাদা হয়ে গেছে এবং নির্দিষ্ট স্থানে পৌঁছার জন্য মুক্ত হয়েছে।

পার্কার সাত বছর যাবৎ গবেষণা চালিয়ে এর উপযুক্ততা নির্ণয় করেছে। এটির কার্যকারিতা বৃদ্ধির জন্য তারার চারপাশে ২৪টি লোপস তৈরি করবে। আর এর মাধ্যমে পদার্থ বিদ্যার করোনা সম্পর্কে গবেষণা করতে পরবে।

পাঠানো এই মহাকাশ যানটি নিম্ন মুখি হয়ে আশপাশের পরিবেশ পর্যবেক্ষণ করবে, নমুনার অবস্থা দেখবে। এছাড়াও সূর্যের আশপাশের বিষয় অনুসন্ধান করবে।   

ডা. নিকি ফক্স জানান, এটি মূলত সূর্য থেকে ৪ সে.মি দূরের পথে অবস্থান করবে। নিকি ফক্স জন হপকিন্স অ্যাপ্লাইড পিজিক্স ল্যাবরেটরির সঙ্গে ‍যুক্ত রয়েছেন।

নিকি ফক্স জানান, এটি মানবসৃষ্ট সবচেয়ে দ্রুত গতির স্যাটেলাইট যেটি সূর্যের চারপাশে ঘুরবে। এর গতি হবে প্রতি ঘণ্টায় ৬ লাখ ৯০ হাজার কিলোমিটার।

তথ্যসূত্র: বিবিসি।

এমএইচ/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি