ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

নিজেকে নিজে বিয়ে করলেন জেমাইমা!   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৬, ১৫ অক্টোবর ২০১৮

উগান্ডার বাসিন্দা জেমাইমা। বয়স ৩০ পেরিয়েছে। অথচ এখনও বিয়ে করেনি। তাই তার বাবা-মা মেয়ের বিয়ে নিয়ে ভীষণ চিন্তিত। কিন্তু মেয়ে পড়াশোনা চালিয়ে যেতে চায়। কিছুতেই বিয়ে করতে চান না। এদিকে মেয়ের জন্য পাত্রের খোঁজ-খবর নেওয়া শুরু করে দেয় বাবা- মা। বিয়ের ব্যাপারে নিজের অবস্থান পরিস্কার করার পরেও বাবা-মা কিছুতেই বুঝতে চায় না।    

অবশেষে বাধ্য হয়ে বাবা-মাকে নিজের অবস্থান বোঝাতে অবাক ‘কাণ্ড’ করে বসলেন মেয়ে। বিয়ে করলেন তিনি, তবে কোন ছেলেকে নয়, নিজেকেই। এই দাম্পত্যে বর তিনি, স্ত্রীও তিনি।

উগান্ডার বাসিন্দা জেমাইমা সমাজকে দিলেন ভিন্ন পাঠ। বোঝালেন, নিজেকে ভালোবাসতে জানাটা সবথেকে জরুরি। বিয়েটা আসল কথা নয়। আমরা নিজেরা কী চাই, সেটাই মূলত আসল কথা। আর নিজের প্রতি অবাধ ভালোবাসাকে প্রাধান্য দিতে তাঁর এই ভিন্ন পদক্ষেপ। অস্ট্রেলিয়ার একটি বিশ্ববিদ্যালয় থেকে ২০১৩ সালে বিএ মিডিয়া বৃত্তি পান তিনি। স্নাতক হওয়ার পর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়ার সুযোগ পেয়ে যান তিনি।

জেমাইমা জানান, তাঁর কাছে নিজের পড়াশোনা, স্বপ্ন পূরণের চেয়ে বড় কিছু নেই। তাই নিজের অস্তিত্ব, নিজের প্রতি নিজের ভালোবাসার সঙ্গে বাঁধনে বাঁধতে চান তিনি। জেমাইমার এই বিয়ের অনুষ্ঠানে অবশ্য তাঁর বাবা-মা কেউই আসেনি।

জেমাইমা জানিয়েছেন, ব্যাপারটা  নিয়ে এখনও তিনি দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন তাঁর মা-বাবা। উগান্ডার এই ৩২ বছর বয়সী মেয়ে বলছিলেন, ‘শুধু তাঁদের বোঝাতে চেয়েছিলাম যে এই মুহূর্তে আমি বিয়ের জন্য প্রস্তুত নই।’ বিয়ের যাবতীয় অনুষ্ঠান আয়োজন করতে জেমাইমার খরচ হয়েছে মাত্র দুই ইউরো। তাও সেটি যাতায়াতের খরচ বাবদ। বিয়ের গাউন জোগাড় হয়েছিল এক বান্ধবীর কাছ থেকে। বিয়ের কেক তৈরি করে দিয়েছিলেন তাঁর ভাই। আর অতিথিরা পানশালার খরচ নিজেরাই মিটিয়েছেন।  

কেআই/এসি   

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি