ঢাকা, রবিবার   ১৪ আগস্ট ২০২২

ইসরায়েলে পুনর্নির্বাচন ১৭ সেপ্টেম্বর

প্রকাশিত : ১৭:৫৭, ৩০ মে ২০১৯

জোট গঠন করতে না পারায় একমাসেও নতুন সরকার গঠন করতে ব্যর্থ হয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। আগামী ১৭ সেপ্টেম্বর দেশটিতে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে।

জোট সরকার গঠন করতে না পারায় ইসরায়েলের আইনপ্রণেতারা পার্লামেন্ট ভেঙে দেওয়ার পক্ষে সম্মতি দেওয়ায় নতুন করে নির্বাচন করতে হচ্ছে।

এর মধ্যদিয়ে ইসরায়েলের ইতিহাসে প্রথমবার কোন প্রধানমন্ত্রী সরকার গঠনে ব্যর্থ হলেন। বুধবার সংবাদমাধ্যম বিবিসি ও দ্যা গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

সংবাদ সংস্থাগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে নির্বাচনে সবচেয়ে বেশি আসন পেলেও বুধবার মধ্যরাত পর্যন্ত জোট সরকার গঠন করতে পারেননি নেতানিয়াহু।

ইসরায়েলের সংবিধান অনুসারে, নির্বাচিত হওয়ার পর সরকার গঠনের সময়সীমা ছিল বুধবার মধ্যরাত পর্যন্ত। কিন্তু এই সময়ের মধ্য নেতানিয়াহু সরকার গঠনে ব্যর্থ হলে আইনপ্রণেতারা সংসদ ভেঙে দেওয়ার প্রস্তাবে ভোট দেন। ভোটে ৭৪-৪৫ ব্যবধানে পাস হয় পার্লামেন্ট ভেঙে দেওয়ার প্রস্তাব।

এপ্রিলে অনুষ্ঠিত নির্বাচনে ১২০টি আসনের মধ্যে লিকুদ পার্টি ৩৫টিতে জয়ী হলে পঞ্চমবার প্রধানমন্ত্রী হওয়ার দ্বারপ্রান্তে ছিলেন নেতানিয়াহু। কিন্তু সাবেক প্রতিরক্ষামন্ত্রী আভিগডোর লিয়েবারম্যানের ন্যাশনালিস্ট ইসরায়েল বেইটেনু পার্টির সঙ্গে সমঝোতায় পৌঁছাতে পারেননি।

ফলে, প্রেসিডেন্ট রুভেন রিভলিন সরকার গঠনের জন্য পার্লামেন্টের অন্য কোন সদস্যকে মনোনীত করতে পারেন, এমন আশঙ্কায় তড়িঘরি করে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেন নেতানিয়াহু

 

আই// এসএইচ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি