ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ইরান আক্রমণ থেকে পিছু হটলেন ট্রাম্প

প্রকাশিত : ১৮:২৫, ২১ জুন ২০১৯

নিজ ভূখণ্ডে মার্কিন ড্রোন ভূপাতিত করেছে ইরান। এরপরই বৃহস্পতিবার ইরানে পাল্টা আক্রমণের অনুমোদন দিয়েও পিছিয়ে গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার মধ্যরাতের দিকে নিউ ইয়র্ক টাইমস পত্রিকাসহ বেশ কয়েকটি মার্কিন গণমাধ্যম এবিষয়ে খবর প্রকাশ করেছে।

হোয়াইট হাউজের কয়েকজন সিনিয়র কর্মকর্তার বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস বলছে `অল্প কয়েকটি` টার্গেটের উপর এই হামলা করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। যার মধ্যে ইরানের রাডার ও মিসাইলের অবস্থান কথা বলা হয়েছিল। এমনকি হামলার প্রাথমিক প্রস্তুতিও সম্পন্ন হয়েছিল বলে প্রতিবেদনটিতে বলা হচ্ছে। ট্রাম্প হামলার সিদ্ধান্ত পরিবর্তন করেন।

বৃহস্পতিবার হরমুজ প্রণালীর ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় মার্কিন একটি ড্রোন গুলি করে ফেলে দিয়েছে ইরান বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র। এর জবাব দিতেই এই হামলার পরিকল্পনা করা হয়েছিল বলে সূত্রে জানা যায়।

তবে ট্রাম্প সরাসরি নিজে এ হামলার পরিকল্পনা সম্পর্কে কিছু বলেননি। তবে ড্রোনটি ভূপাতিত করা সম্পর্কে তিনি বেশ কিছু মন্তব্য করেছেন। তিনি বলেছেন, ‘ইরান অনেক বড় ভুল করেছে।’ ড্রোনটি যে আন্তর্জাতিক আকাশ সীমাতেই ছিল যুক্তরাষ্ট্রের কাছে তার প্রমাণ রয়েছে বলে তিনি জানিয়েছেন।

ড্রোন ভূপাতিত করার জবাবে তিনি কি করবেন এমন প্রশ্ন করা হলে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘অপেক্ষা করলেই দেখতে পারবেন।’

বৃহস্পতিবার ইরানের সবচেয়ে সুসজ্জিত সশস্ত্র বাহিনী `রেভ্যুলিশনারী গার্ডস` দাবি করে, মার্কিন ড্রোনটি ইরানের আকাশসীমা লঙ্ঘন করেছিল। এ ড্রোনটিকে গোয়েন্দা নজরদারির কাজে ব্যবহার করা হচ্ছিল বলে দাবি করেন তারা। তারা বলছেন, ড্রোনটি আকাশ সীমায় ঢুকে পড়েছিলো।

ড্রোনটিকে হরমুজ প্রণালীর ওপর একটি ভূমি থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্র দিয়ে আঘাত করা হয় বলে দাবি যুক্তরাষ্ট্রের। তাদের দাবি, ক্ষেপণাস্ত্র আঘাত হানার সময় সেটি আন্তর্জাতিক আকাশসীমাতেই ছিল।

উল্লেখ্য, সাম্প্রতিক সময় হরমুজ প্রণালীতে বেশ কিছু তেলের ট্যাংকারেও হামলার ঘটনা ঘটেছে। গত সপ্তাহেই দুটি তেলের ট্যাংকারে হামলা হয়েছিল, যে হামলার জন্য যুক্তরাষ্ট্র ইরানকেই দায়ী করে আসছে। অন্যদিক তেহরানের কর্তৃপক্ষ এ দায় অস্বীকার করেছে। রেভ্যুলিশনারী গার্ডসের প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি বলেন, ‘ড্রোনটিকে ভূপাতিত করা ছিল যুক্তরাষ্ট্রের প্রতি ইরানের পরিষ্কার বার্তা।’

সূত্র: বিবিসি।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি