ঢাকা, বুধবার   ২১ এপ্রিল ২০২১, || বৈশাখ ৮ ১৪২৮

কাশ্মীর ইস্যুতে আইনী চ্যালেঞ্জের মুখে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৪, ৬ আগস্ট ২০১৯

জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্ত করায় ভারতকে আইনী জটিলতায় পড়তে হতে পারে। দেশটির সংবিধান বিশেষজ্ঞ ও সুপ্রিম কোর্টের আইনজীবীরা বলছেন, এ পরিবর্তনে যে পদ্ধতি ব্যবহার করা হয়েছে, এতে করে ভারতকে চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে।

ভারত শাসিত কাশ্মীরের মুসলিম সংখ্যাগরিষ্ঠ এ রাষ্ট্রকে কেন্দ্রীয় সরকারের অধীনে নিয়ে আসতে সংবিধানের এ ধারা বিলুপ্ত করা হয়। এর ফলে জম্মু এবং কাশ্মীর এখন 'ইউনিয়ন টেরিটরি' বা কেন্দ্রীয়ভাবে শাসিত রাজ্য হিসেবে পরিচালিত হবে।

সোমবার পার্লামেন্টে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, সংবিধানের এ ধারা বিলুপ্তির ফলে কাশ্মীরের সাধারণ মানুষ ভারতে সরকারি চাকুরিসহ অন্যান্য সকল সুযোগ সুবিধা পাবে। তারা পূর্ণ অধিকার পাবে।

সোমবার বিলটি পাশের সময় স্বরাষ্ট্রমন্ত্রী বিরোধী দল ও স্বয়ং নিজের জোটের কয়েকজন নেতার সঙ্গে তুমুল বাগ-বিতণ্ডার মুখোমুখি হন। এমন অবস্থায়  বিলটিতে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি।

সরকারের এ সিদ্ধান্তের পর আইনজীবীরা এ নিয়ে মুখ খোলেন। বলেন, এক্ষেত্রে প্রথমত সমস্যা হলো ১৯৫৬ সালে এই রাজ্যের সংবিধান সভা ভেঙে দেওয়া হয়েছিল। তখন থেকে বিষয়টি নিয়ে জটিলতা তৈরি হয়। ফলে সরকারের এই পদক্ষেপের বৈধতা নিয়ে আদালতে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বলে মনে করছেন তারা।

৩৭০ অনুচ্ছেদের সুবাদে কাশ্মীরের স্থায়ী বাসিন্দারাই শুধুমাত্র সেখানে বৈধভাবে জমি কিনতে পারতেন, সরকারি চাকরি করার সুযোগ পেতেন এবং সেখানে ব্যবসা পরিচালনা করতে পারেন। কিন্তু কেন্দ্রীয় সরকারের অধীনে আসলে, তাদের সে স্বাধীনতা ক্ষুন্ন হবে বলে মনে করছে সেখানকার সাধারণ মানুষ। যা  বিজেপি'র পুরনো রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নের একটি।

সূত্র: দ্যা ডন

আই/

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি