ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

কেমন হবে কাশ্মীরিদের ঈদ?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৩, ৮ আগস্ট ২০১৯ | আপডেট: ১২:০৮, ৮ আগস্ট ২০১৯

আগামী সোমবার পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কাশ্মীরে শিথিলতার বিষয়ে বিবেচনা করছে ভারত। ভারতীয় এক সরকারী কর্মকর্তা জানিয়েছেন, স্থানীয় মানুষের জন্য এই উৎসবটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর সেটি যেন সবাই ভালোভাবে পালন করতে পারে সে লক্ষ্যে পদক্ষেপ নেওয়া হবে। ভারতীয় চ্যানেল নিউজ ১৮ এর বরাত দিয়ে ডন এমন খবর জানিয়েছে।

তবে তারা বলছে, যদিও কাশ্মীরের মুসলমানদের জন্য এটি কেমন ঈদ হবে সেটি এখনো অনিশ্চিত। কারণ এখানকার মানুষ তাদের জীবনকে উল্টোদিকে পরিণত করার বাস্তবতার মুখোমুখি হচ্ছে। বিশ্বের মানুষও তাদের বাস্তবতার সঙ্গে মোকাবিলা করা ব্যাপারটি দেখবে। আর এই ৩৭০ ধারা বাতিলের পর কাশ্মীরিরা কীভাবে তাদের নতুন বাস্তবতার প্রতিক্রিয়া জানাবে? সেটিও দেখার অপেক্ষা করছে বিশ্ব। 

তারা এটির জন্য কখনো প্রস্তুত ছিল না যে কয়েক দশক আগে তাদের অনন্য রাজনৈতিক ও সাংস্কৃতিক অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়ে ভারত তাদের সঙ্গে এমনটি করবে। অন্যদিকে কাশ্মীর উপত্যকায় সকল ধরনের যোগাযোগ ও নেটওয়ার্ক বিচ্ছিন্ন করা হয়েছে।

এতে আরও বলা হয়, কমপক্ষে ১৫ আগস্ট পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুঘল-যুগের লাল কেল্লা থেকে তাঁর একক কৃতিত্ব প্রদর্শন করবেন। যার কারণে তখন পর্যন্ত শিথিলতা থাকতে পারে।

এদিকে দিল্লির শাসন বিরোধী নেতাকর্মীসহ কারাগারে বন্দি কাশ্মীরি নেতারা ঈদ উদযাপনে মুক্তি পাবে কিনা তা এখনো পরিষ্কার নয়। তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং হুরিয়াত সম্মেলনের শীর্ষস্থানীয় সকল সদস্য বর্তমানে কারাগারে বা গৃহবন্দী রয়েছেন।

টিভি চ্যানেলটি উচ্চস্তরের সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, যে জাতীয় সুরক্ষা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল সেখানকার সুরক্ষার বিষয়ে আলোচনা  করছেন। এখনও অবধি কেবলমাত্র ছোট ছোট ঘটনা উপত্যকায় ঘটেছিল। যেখানে যার কারণে রোববার রাতে নিষেধাজ্ঞার আদেশ জারি করা হয়েছিল।

খবরে আরও বলা হয়েছে, স্থল পরিস্থিতি সামাল দিতে দোভাল সোমবার কাশ্মীর উপত্যকায় পৌঁছেছিলেন। বুধবার তিনি শোপিয়ানের সুরক্ষার বিষয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে এ নিয়ে আলোচনা করছেন।

নিউজ ১৮ জানিয়েছে, জাতীয় সুরক্ষা উপদেষ্টা (এনএসএ) বলেন, সাধারণ মানুষ যেন কোনও সমস্যা ও প্রয়োজনীয় খাদ্য সরবরাহের সমস্যায় না পড়ে, সে জন্য  জরুরি সহায়তা এবং বিধানগুলি অগ্রাধিকার ভিত্তিতে উপলব্ধ করা উচিত।

এনএম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি