ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

‘কাশ্মীরে এবার রাম মন্দিরও হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৫, ৮ আগস্ট ২০১৯

সংবিধানের ৩৭০ ধারায় দেয়া স্বাধীনতাকামী জন্মু-কাশ্মীরিদের জন্য বিশেষ মর্যাদা তুলে দিয়েছে ভারত। গেল সোমবার (৫ আগস্ট) পার্লামেন্টে বিলটি পাস করে মোদি সরকার। এবার দেশটির ক্ষমতাসীন বিজেপির চোখ অযোধ্যায় রাম মন্দির গড়ে তোলা। 

গত সোম ও মঙ্গলবার ব্যাপক সমালোচনার মুখে ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভা ও নিম্নকক্ষ লোকসভায় ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত অনুমোদিত হয়। ফলে দীর্ঘদিন থেকে স্বায়ত্তশাসনের দাবি জানিয়ে আসা জম্মু ও কাশ্মীর রাজ্যের মর্যাদা হারিয়ে ভারতের কেন্দ্রীয়শাসিত অঞ্চলে পরিণত হয়। ভাগ করা হয় দুটি অঞ্চলে। একটি হয়েছে বিধানসভাযুক্ত কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর, অপরটি বিধানসভাবিহীন কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ। 

কাশ্মীর নিয়ে মোদি সরকারের এ সিদ্ধান্তে দারুণ খুশি তার দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এজন্য তারা দেশজুড়ে আনন্দ মিছিল করছেন। যদিও ক্ষমতাসীন বিজেপির এমন হঠকারী সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে বিরোধী জোটগুলো। তারা এ সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে আসছে। 

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে দেয়ায় আনন্দ বইছে দলের অন্দরমহলেও। তার প্রমাণ পাওয়া গেল পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষের কথায়। খুব উচ্ছ্বাস নিয়েই বিজেপির এ নেতা বলেন, ‘৩৭০ ধারা উঠেছে, এবার অযোধ্যায় রাম মন্দিরও হবে’।  

তিনি বলেন, রাম মন্দির ভগবান রামের ইচ্ছাতেই হবে। এখন দেশে এ নিয়ে অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। এটাই মূখ্যম সময়। মানুষও চাইছে রাম মন্দির হোক। আর বিজেপি এই কাজ যত দ্রুত সম্ভব তা বাস্তবায়ন করবে।

বিজেপি রাজ্য সভাপতির ভাষ্য, বহু বছর ধরে মানুষের বাসনা ছিল ৩৭০ ধারা বিলুপ্ত হোক। এবার সেটা হয়েছে। মানুষ আগের তুলেনায় এবার বিজেপিকে অধিক শক্তি দিয়ে ক্ষমতায় বসিয়েছে। তার দাবি, ৩৭০ ধারা যে ভারসবর্ষ ও কাশ্মীরের মানুষ চাইত না, এ আনন্দ মিছিলই তার প্রমাণ। সারাদেশের মানুষ এটাকে সাধুবাদ জানিয়েছে বলেও উল্লেখ করেন বিজেপির এই নেতা। 

দিলীপ কুমার বলেন, শুরুতে না বুঝে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মোদির সিদ্ধান্তের আপত্তি তুলেছিলেন। তার আপত্তি ৩৭০ ধারা বাতিল নিয়ে নয়, ছিল বাতিলের পদ্ধতি নিয়ে। তাই এবার মমতাও বুঝেছেন এটা ভাল পদক্ষেপ। তাইতো মঙ্গলবার লোকসভায় জম্মু-কাশ্মীর সংক্রান্ত পুনর্গঠন বিল পাস হয় ৩৭-৭০ ভোটে-যোগ করেন পশ্চিমবঙ্গ বিজেপির এ দলপতি। 

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি