ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ইমরান খান পুতুল: রিপোর্ট মার্কিন কংগ্রেসের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৩, ২৯ আগস্ট ২০১৯

কাশ্মীর নিয়ে সংবিধানের ৩৭০ ধারা বাতিলে ভারত-পাকিস্তানের উত্তেজনা এখন চরমে। জম্মু-কাশ্মীর নিয়ে নয়াদিল্লির পদক্ষেপে আন্তর্জাতিক মহলের কাছে নালিশের পালা বজায় রেখেছে ইসলামাবাদ। আরও কয়েক ধাপ এগিয়ে পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি পর্যন্ত দিয়েছেন ইমরান খান ও তার মন্ত্রীরা। কিন্তু, কাশ্মীর নিয়ে চীন ছাড়া যে তার পাশে কেউ নেই, তা ফের একবার টের পেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। সৌজন্যে মার্কিন কংগ্রেসের রিপোর্ট।

সম্প্রতি 'পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনৈতিক সমীকরণ' শীর্ষক রিপোর্ট পেশ করেছে মার্কিন আইনপ্রণেতারা। কংগ্রেসের রিসার্চ সার্ভিসের (CRS) এই রিপোর্টে উল্লেখ, 'পাক সেনার পুতুল প্রধানমন্ত্রী ইমরান খান।' আরও বলা হয়েছে, সে দেশের বিদেশ ও প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে ক্রমাগত নাক গলাচ্ছে পাকিস্তানের সেনাবাহিনী। 

নির্বাচনে সেনার সাহায্যে জিতেই ইমরান খান ক্ষমতা দখল করেছিলেন বলে উল্লেখ রয়েছে মার্কিন কংগ্রেসের ওই রিপোর্টে। বলা হয়েছে, 'সেনা-বিচার ব্যবস্থা আঁতাতে'র ফলেই ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (PTI) পাকিস্তানের নির্বাচনে জয়লাভ করে।

নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠনগুলির সঙ্গে পাকিস্তানের একাধিক রাজনৈতিক দলের সংস্রব নিয়েও উল্লেখ করা হয়েছে মার্কিন কংগ্রেসের ওই রিপোর্টে। 

প্রসঙ্গত, কাশ্মীর-প্রশ্নে বিদেশের মাটিতে লাগাতার প্রচার চালানোর নীতি নিয়েছে ইসলামাবাদ। বিশ্বের সব মঞ্চেই কাশ্মীর প্রসঙ্গ তুলে ধরতে চায় পাকিস্তান। তবে চীন ছাড়া কোনও দেশেরই সমর্থন এখনও পায়নি তারা। এমনকী জি-৭ সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের মাঝেও কাশ্মীরকে ‘দ্বিপাক্ষিক ইস্যু’ বলে মেনে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি