ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

আলোচনার ঘোষণা দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উ. কোরিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৩, ২ অক্টোবর ২০১৯ | আপডেট: ০৮:৩৫, ২ অক্টোবর ২০১৯

যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু আলোচনা শুরুর ঘোষণা দিয়েই একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বুধবার সকালে তার পূর্ব উপকূলে এ পরীক্ষা চালায় পিয়ংইয়ং। খবর পার্সটুডে’র।

গতকাল মঙ্গলবার উত্তর কোরিয়া সরকার ঘোষণা করে, দেশটি আগামী শনিবার থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু আলোচনা আবার শুরু করবে। গত জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সাক্ষাতের পর এই প্রথম দু’দেশের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

কিন্তু বুধবার সকালে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, উত্তর কোরিয়া একটি ‘অজ্ঞাত ক্ষেপণাস্ত্র’ নিক্ষেপ করেছে। আর জাপান বলেছে, উত্তর কোরিয়া সম্ভবত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তা জাপানের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে পড়েছে।

বিশ্লেষকরা মনে করছেন, উত্তর কোরিয়া নিজের সামরিক শক্তির জানান দিতে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে আসন্ন আলোচনায় কঠিন দর কষাকষি করতে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। সেইসঙ্গে পিয়ংইয়ং এ কথাও জানিয়ে রাখতে চায়, সংলাপে তার দাবি পূরণ করা না হলে উত্তেজনার মাত্রা তুঙ্গে নিয়ে যাওয়ার ক্ষমতা তার রয়েছে।

গত জুনে দুই কোরিয়ার সীমান্তবর্তী বহুল আলোচিত পানমুনজাম গ্রামে পরস্পরের সঙ্গে সাক্ষাৎ করেন কিম জং-উন ও ডোনাল্ড ট্রাম্প। এটি ছিল এক বছরের মধ্যে দুই নেতার তৃতীয় সাক্ষাৎ। কিন্তু এসব সাক্ষাত ফটোসেশন ও করমর্দন ছাড়া দু’দেশের জন্য অন্য কোনও ফল বয়ে আনেনি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি