ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ফের যুক্তরাষ্ট্রের সঙ্গে তাল মেলাল ফ্রান্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩১, ৬ ডিসেম্বর ২০১৯

যুক্তরাষ্ট্রের সঙ্গে ফ্রান্স সরকার তাল মিলিয়ে আবার ইরানের প্রচলিত ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

বৃহস্পতিবার প্যারিসে সাংবাদিকদের সাপ্তাহিক ব্রিফিংয়ে ইরানের বিরুদ্ধে এমন অভিযোগ উত্থাপন করেন ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অ্যাগনেস ভন ডার মুল। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালাচ্ছে বলে দাবি করে তিনি এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন। খবর পার্সটুডে’র।

এর আগের দিন বুধবারও ব্রিটেন ও জার্মানির সঙ্গে যৌথভাবে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে পাঠানো এক চিঠিতে ফ্রান্স দাবি করেছিল, ইরানের কোনও কোনও ক্ষেপণাস্ত্র নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

ওই তিন ইউরোপীয় দেশ গুতেরেসকে লেখা চিঠিতে বলেছে, তিনি যেন ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি সংক্রান্ত তার পরবর্তী প্রতিবেদনে এই কর্মসূচিকে নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন বলে উল্লেখ করেন।

পর্যবেক্ষকরা বলছেন, তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি এ পর্যন্ত ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি সম্পর্কে বহুবার এই একই দাবি উত্থাপন করেছে। কিন্তু তাদের এ দাবির সত্যতা না থাকায় তারা এ বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থেকে কোনও প্রস্তাব বা অন্তত বিবৃতি প্রকাশ করতে পারেনি। তাদের মতে, জাতিসংঘের আইনে ক্ষেপণাস্ত্র একটি প্রচলিত অস্ত্র হিসেবে বিবেচিত এবং এ কর্মসূচি পরিচালনা আন্তর্জাতিক আইনে স্বীকৃত। কিন্তু ইরান ক্ষেপণাস্ত্র খাতকে শক্তিশালী করে নিজের প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধি করুক তা যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো চায় না।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি