ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

পরমাণু কেন্দ্র ও জেলবন্দিদের তালিকা বিনিময় ভারত-পাকিস্তানের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৮, ১ জানুয়ারি ২০২০

তিন দশক ধরে চলে আসা প্রথা মেনেই ভারত ও পাকিস্তান পরস্পরকে পারমানবিক কেন্দ্রগুলির তালিকা তুলে দিল। বছরের প্রথম দিনেই নয়াদিল্লিতে পাকিস্তানের হাই কমিশনের এক প্রতিনিধির কাছে এই তালিকা তুলে দেওয়া হয়। একই সঙ্গে দুই প্রতিবেশী দেশ পরস্পরের সঙ্গে জেলবন্দিদের তালিকাও বিনিময় করেছে। খবর আনন্দবাজারের

বুধবার সকাল সাড়ে দশটা নাগাদ ভারতীয় হাই কমিশনের প্রতিনিধিকে এই তালিকা দেয় পাকিস্তান।  অন্য দিকে নয়া দিল্লিতেও সকাল সাড়ে এগারোটা নাগাদ বিদেশমন্ত্রকের তরফে এই তালিকা দেওয়া হয় পাক হাই কমিশনের প্রতিনিধিকে। বন্দি তালিকাও আদানপ্রদান হয়। নিঁখোজ মৎস্যজীবী, সামরিক কর্মীদের তালিকাও বিনিময় করে দিল্লি- ইসলামাবাদ। 

জানা যায়, ভারতের তরফে পাকিস্তানকে মোট ২৬৭ জন সাধারণ পাক নাগরিক, ৯৯ জন মৎস্যজীবীর তালিকা দেওয়া হয়েছে। পাকিস্তান মোট ৫৫ জন সাধারণ ভারতীয় নাগরিক এবং ২২৭ জন মৎস্যজীবীর তালিকা দিয়েছে।  

১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর দু’দেশের মধ্যে পরমাণু হামলা নিষেধ চুক্তি (এগ্রিমেন্ট অন দ্য প্রহিবিশন অব অ্যাটাক এগেনস্ট নিউক্লিয়ার ইন্সটলেশন) স্বাক্ষরিত হয়। সেই চুক্তি অনুসারে প্রতি বছর ১ জানুয়ারি দুই দেশ নিজেদের পারমাণবিক কেন্দ্রের তালিকা অন্য দেশের হাতে তুলে দেয়।  ১৯৯২ সালের ১ জানুয়ারি থেকে এই প্রথা মেনে চলা হচ্ছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি