ঢাকা, মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ২২ ১৪২৮

ডিল অব দ্যা সেঞ্চুরি না মানলে ফিলিস্তিন স্বীকৃতি দেয়া হবে না: জ্যারেড কুশনার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৩, ৩ ফেব্রুয়ারি ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ও জামাতা জ্যারেড কুশনার- ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ও জামাতা জ্যারেড কুশনার- ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ও জামাতা জ্যারেড কুশনার বলেছেন, ‘ফিলিস্তিনিরা “ডিল অব দ্যা সেঞ্চুরি” মেনে না নিলে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়া সম্ভব হবে না।’ কুশনার এমন সময় এ কথা বললেন যখন মধ্যপ্রাচ্যে হাজার হাজার বছর ধরে ফিলিস্তিন নামক ভূখণ্ডের অস্তিত্ব থাকলেও মাত্র কয়েক বছর পূর্বে জবরদখল করে অবৈধভাবে ইহুদিবাদী ইসরাইল নামক একটি কৃত্রিম রাষ্ট্র তৈরি করা হয়েছে। খবর পার্স টুডে’র। 

কুশনার গতকাল রোববার মার্কিন নিউজ চ্যানেল সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ‘ফিলিস্তিনিরা যদি মধ্যপ্রাচ্যের নয়া পরিস্থিতির সঙ্গে নিজেদের মানিয়ে নিতে না পারে তাহলে তাদের জন্য একটি স্বাধীন ফিলিস্তিনকে ইসরাইল স্বীকৃতি দেবে না।’  
মধ্যপ্রাচ্যে কথিত শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ইহুদিবাদী-মার্কিন পরিকল্পনা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ উত্থাপনের পরপরই এটির ব্যর্থ হয়ে যাওয়ার যে আলামত স্পষ্ট হয়েছে সেটিকে ধামাচাপা দেয়ারও চেষ্টা করেন কুশনার। তিনি বলেন, ‘এ পরিকল্পনায় পরিবর্তন আনার সুযোগ রয়েছে।’

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত ২৮ জানুয়ারি ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার দ্বন্দ্ব-সংঘাত নিরসনের নাম করে ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ পরিকল্পনা প্রকাশ করেন। তবে এতে ফিলিস্তিনের আল-কুদস বা জেরুজালেম শহরকে ইহুদিবাদী ইসরাইলের অবিভক্ত রাজধানী হিসেবে উল্লেখ  করা হয়েছে।

মার্কিন-ইহুদিবাদী এই পরিকল্পনায় বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদেরকে তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এ ছাড়া জর্দান নদীর পশ্চিম তীরের মাত্র ৭০ ভাগ ভূমি  ও গাজা উপত্যকা নিয়ে একটি দুর্বল ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে। ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ এবং প্রতিরোধ আন্দোলনগুলো অর্থাৎ সকল ফিলিস্তিনি জনগণ ট্রাম্পের এ পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন।

এমএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি