ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

করোনা ভাইরাস: সার্সকে ছাড়িয়ে মৃতের সংখ্যা ৮১৩

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১১, ৯ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ০৯:১৫, ৯ ফেব্রুয়ারি ২০২০

অতীতের সকল রেকর্ড ছাড়ালো প্রাণঘাতি করোনা ভাইরাসে মৃতের সংখ্যা। শনিবার এ ভাইরাসে নতুন করে ৮৭ জনের মৃত্যু হয়েছে। ফলে এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে ৮১১ জনের মৃত্যু হল। 

যা ২০০৩ সালের ভাইরাস সিভিয়ার একিউট রেসপিরেটরি সিন্ড্রোমের (সার্স) প্রাদুর্ভাবে নিহতের সংখ্যাকেও ছাড়িয়ে গেছে। 

মরণ এ ব্যাধিতে শুধু হুবেই প্রদেশেরই ২৭ হাজারের বেশি নাগরিক আক্রান্ত। আর চীনের অন্যান্য প্রদেশ ও বিশ্ব মিলে এ ভাইরাস ছড়িয়ে ৩৭ হাজারের বেশি মানবদেহে। যার অধিকাংশই চীনা। 

করোনার উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহানে এর আগে ২০০৩ সালে ভাইরাস সিভিয়ার একিউট রেসপিরেটরি সিন্ড্রোমের (সার্স) প্রাদুর্ভাবে ৭৭৪ জন মারা গিয়েছিল। এবার সে রেকর্ডকেও ছাড়ালো করোনা। ফলে সময় যত ঘনিয়ে আসছে ভয়াবহ অবস্থার দিকে যাচ্ছে চীন। 

এ যেন মৃত্যুকূপে পরিণত হচ্ছে বেইজিং। শুধু যে মানুষের দেহে তা নয়, এর প্রভাব পড়েছে দেশটির অর্থনীতিতেও। কার্যত এখন অচল চীন। 

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, শনিবার পর্যন্ত নতুন করে ৮৭ জনের মৃত্যুর খবর পেয়েছে, যাদের সবাই হুবেই প্রদেশের। সেইসঙ্গে ৩ হাজার ৩ শত ৯৯ জন নতুন করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। গত ৩১ ডিসেম্বর হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। 

চীনের বাইরে এই ভাইরাসে মার্কিন যুক্তরাষ্ট্রে, ফিলিপাইনে এবং হংকংয়ে একজন করে মৃত্যু হয়েছে। পাশাপাশি বিশ্বের প্রায় ২৫টি দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে দক্ষিণ কোরিয়াতেই ২৫ জনের মাঝে দেখা দিয়েছে করোনা। তাদের হাসপাতালে নিবির পর্যবেক্ষণে রাখা হয়েছে। 

ইতিমধ্যে বাংলাদেশসহ অনেক দেশই তাদের নাগরিকদের চীন ভ্রমণের ওপর অনেকটা নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়া বিভিন্ন দেশ তাদের নাগরিকদের চীন থেকে ফিরিয়ে নিচ্ছে। 

তবে, করোনা ভাইরাসের এমন ভয়াবহতায় চীনে প্রবেশ নিষিদ্ধ করেছে বেইজিং। ফলে দেশটিতে থাকা ১৭১ বাংলাদেশিকে আপাতত দেশে ফেরত আনা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। 

এ পর্যন্ত অস্ট্রেলিয়ায়, বেলজিয়াম, কম্বোডিয়া, কানাডা, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, হংকং, ভারত, ইতালি, জাপান, ম্যাকাও, মালয়েশিয়া, নেপাল, রাশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, স্পেন, শ্রীলঙ্কা, সুইডেন, তাইওয়ান, থাইল্যান্ড, ফিলিপাইন, আরব আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ভিয়েতনামে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি