ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

দুই দিনের সফরে পাকিস্তান পৌঁছেছেন এরদোগান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৪, ১৩ ফেব্রুয়ারি ২০২০

রাওয়ালপিন্ডির নূর খান বিমানঘাঁটিতে এরদোগানকে অভ্যর্থনা জানান ইমরান খান

রাওয়ালপিন্ডির নূর খান বিমানঘাঁটিতে এরদোগানকে অভ্যর্থনা জানান ইমরান খান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান দুই দিনের সফরে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ পৌঁছেছেন। দু দেশের মধ্যকার দ্বিপক্ষীয় কৌশলগত অংশীদারিত্ব এবং অর্থনৈতিক সর্ম্পক জোরদার করাই এ সফরের মূল উদ্দেশ্য।

তুরস্ক থেকে সস্ত্রীক এরদোগান পাকিস্তানের সেনাশহর রাওয়ালপিন্ডির নূর খান বিমান ঘাঁটিতে এসে পৌঁছালে তাদেরকে অভ্যর্থনা জানান দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। এ সময় পাকিস্তান মন্ত্রিপরিষদের সদস্য উপস্থিত ছিলেন। বিমানবন্দরে পাকিস্তানের একটি চৌকস সেনাদল প্রেসিডেন্ট এরদোগানকে গার্ড অব অনার ও লালগালিচা সংবর্ধনা দেয়। পরে বিমানবন্দর থেকে এরদোগানকে নিয়ে নিজেই গাড়ি চালিয়ে নিয়ে যান প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তান সফরে তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদল রয়েছে যাতে মন্ত্রিপরিষদের সদস্য, সরকারি শীর্ষ পর্যায়ের কর্মকর্তা এবং তুরস্কের বিভিন্ন কোম্পানি ও সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তারা রয়েছেন।

গত ডিসেম্বরে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে মুসলিম দেশগুলোর অংশগ্রহণে যে শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল তাতে ইমরান খানের উপস্থিত থাকার কথা থাকলেও তিনি শেষ পর্যন্ত সৌদি চাপের কাছে নতিস্বীকার করে তাতে যোগ দেননি। ঐ সম্মেলনে মুসলিম বিশ্বের পক্ষ থেকে তুরস্ক, ইরান ও কাতারের রাষ্ট্র প্রধানরা যোগ দিয়েছিলেন। এ নিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মাদের সঙ্গে প্রধানমন্ত্রী ইমরান খানের সম্পর্কের যে অবনতি হয়েছে তা ঠিকঠাক করতে যখন চেষ্টা চলছে তখন তুর্কি প্রেসিডেন্ট পাকিস্তান সফরে গেলেন।

কুয়ালালামপুর সম্মেলনকে সৌদি আরব মুসলিম বিশ্বের মধ্যে নতুন একটি জোট গঠনের প্রচেষ্টা হিসেবে দেখেছিল। তবে মালয়েশিয়া ও পাকিস্তান সৌদি আরবের অভিযোগ তখন নাকচ করে দেয়। 

এমএস/এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি