ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

‘এস-৪০০ চালু না করলে তুরস্ককে প্যাট্রিয়ট দেবে আমেরিকা’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২১, ১১ মার্চ ২০২০ | আপডেট: ১৭:২৪, ১১ মার্চ ২০২০

রাশিয়া থেকে নেওয়া এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালু না করলে আমেরিকা তুরস্ককে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দেয়ার প্রস্তাব করেছে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

তিনি বলেন, ‘এস-৪০০ ইস্যুতে আমেরিকার অবস্থান উল্লেখযোগ্যভাবে নমনীয় হয়েছে। তারা এখন চাইছে- আমরা যেন এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চালু না করি।’

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিত একটি বৈঠক থেকে ফিরে এরদোগান এসব কথা বলেন। এরদোগানের মন্তব্য থেকে মনে হচ্ছে আমেরিকা তার অবস্থান থেকে অনেকটা পিছু হটেছে।

২০১৭ সালের শেষদিকে রাশিয়া এবং তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার বিষয়ে চুক্তি চূড়ান্ত করে। এরপর থেকে এ পর্যন্ত তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার বেশ কয়েকটি ব্যাটারি পেয়েছে এবং আগামী এপ্রিল মাসে এস-৪০০ চালু করার কথা রয়েছে।

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার ইস্যুতে আমেরিকার সঙ্গে তুরস্কের সম্পর্কে টানাপড়েন দেখা দেয়। আমেরিকা বলছে, ন্যাটোর সদস্য দেশ হিসেবে তুরস্ক এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করতে পারে না এবং রাশিয়ার এই ব্যবস্থা ন্যাটো সদস্য দেশগুলোর সঙ্গে লাগসই নয়। 

এস-৪০০ ইস্যুতে আমেরিকা তুরস্ককে এফ-৩৫ জঙ্গিবিমান এবং প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করতে অস্বীকার করে। মার্কিন প্রশাসন সেসময় বলেছিল, এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ফেরত না দেয়া পর্যন্ত তুরস্ককে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করা হবে না।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি