ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

খাদ্যনালীর মাধ্যমেও ছড়াতে পারে করোনা ভাইরাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৯, ৪ ফেব্রুয়ারি ২০২০

খাদ্যনালীর মাধ্যমেও ঘটতে পারে করোনাভাইরাস ২০১৯-এনসিওভি'র সংক্রমণ এমনটা জানিয়েছে চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া।

রোগীর মল এবং পায়ু থেকে নেয়া নমুনায় এ ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা গেছে। আর এ ভাবে খাদ্যনালীর মাধ্যমে এ রোগ ছড়িয়ে পড়ার বিষয়টি বের করেছেন উহান বিশ্ববিদ্যালয়ের রেনমিন হাসপাতাল এবং চীনের সায়েন্স একাডেমির উহান ইন্সটিটিউট অব ভাইরোলজি। 

এই দুই সংস্থার চিকিৎসা- বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন এ ভাইরাসে আক্রান্ত কোনও কোনও রোগীর প্রাথমিক পর্যায়ে জ্বর দেখা দেয় নি। বরং তাদের দেখা দিয়েছিল ডায়রিয়া বা পাতলা পায়খানা।

আর এর মানে দাঁড়াচ্ছে, হাঁচি-কাশি নয় বরং এটি হয়ত মুখ পথে খাদ্যনালীর মাধ্যমে ২০১৯-এনসিওভি শিকার হয়েছেন এ সব রোগী। এ ছাড়া, এমন রোগীদের প্রথমে জ্বরও দেখা দেয় নি। 

এদিকে এর আগে, রোগী দেহে এ ভাইরাসের উপস্থিতি খুঁজে বের করার জন্য শ্বাসতন্ত্র থেকে নমুনা নিয়েছেন। নিউমোনিয়ার আক্রান্ত রোগীর শ্বাসতন্ত্র থেকে এ ভাবে নতুন সংগ্রহ করা হয়েছে। কিন্তু পাতলা পায়খানা বা ডায়রিয়া থাকলেও হাঁচি-কাশি বা জ্বরের উপসর্গ না থাকলে সে সব রোগীকে এড়িয়ে গেছেন বিজ্ঞানীরা। অর্থাৎ তাদের শরীরে করোনাভাইরাস আছে কিনা তা পরীক্ষা করে দেখার প্রয়োজন অনুভব করেন নি তারা। সংশ্লিষ্ট ভাইরাসের কারণে ১০ থেকে ২০ শতাংশ রোগীর প্রথমে ডায়রিয়া হয়েছে। আমেরিকায় যে প্রথম আক্রান্ত রোগীরও ডায়রিয়ায় শিকার হয়েছিলেন।     

এর আগে, করোনাভাইরাস ২০১৯-এনসিওভিকে নোভেল বা অভূতপূর্ব হিসেবে ঘোষণা করেছে  বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি