ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

মাইক্রোসফট থেকে বিল গেটসের পদত্যাগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৪, ১৪ মার্চ ২০২০

বিশ্ববিখ্যাত কোম্পানি ‘মাইক্রোসফট’ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন বিল গেটস। ৬৫ বছর বয়সী গেটস আরেক ধনকুবের ওয়ারেন বাফেটের বার্কশায়ার হ্যাথওয়ের বোর্ড থেকেও সরে গেছেন। বিশ্বের জনহিতকর কাজে নিজেকে আরও সম্পৃক্ত করতে চান তিনি।

বোর্ড থেকে পদত্যাগের কথা জানিয়ে বিল গেটস বলেছেন, বৈশ্বিক স্বাস্থ্য, উন্নয়ন, শিক্ষা এবং জলবায়ু পরিবর্তন ঠেকানোর কাজে আরও বেশি মন দিতে চান তিনি। তবে মাইক্রোসফট সব সময় তার জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকবে।

প্রসঙ্গত, ২০০৮ সালের শুরুতে মাইক্রোসফটের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে নিতে শুরু করেন গেটস। টানা ১৩ বছর পৃথিবীর সর্বোচ্চ ধনী ব্যক্তি ছিলেন তিনি। পৃথিবীর শীর্ষ ধনীর ফোর্বসের তালিকায় দ্বিতীয় স্থানে বিল গেটস। 

বিল গেটস তার স্ত্রীকে নিয়ে ২০০০ সালে ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেন। এই সংস্থার মাধ্যমে পৃথিবীর দরিদ্র দেশগুলোর উন্নয়নে কাজ করছেন দুজন।

১৯৭৫ সালে বিল গেটস এবং পল এলেন একসঙ্গে ‘মাইক্রোসফট’ কোম্পানির প্রতিষ্ঠা করেন, যেটা পরবর্তীতে পৃথিবীর সবচেয়ে বড় পিসি কোম্পানির মর্যাদা পায়।

বর্তমানে ১০৭ দশমিক ৬ বিলিয়ন ডলারের সম্পদের মালিক বিল গেটস। ২০১০ সালে তার সম্পদের নিট মূল্য ছিল ৫৩ বিলিয়ন ডলার। বিগত দশকে তার সম্পদ বেড়েছে ৫৪ দশমিক ৬ বিলিয়ন ডলার। 

বিল গেটস দানশীল হিসেবে খুবই খ্যাত। তিনি তার সম্পত্তির বেশিরভাগই দান করে দিয়েছেন। এবার তিনি নিজেকে পুরোপুরিভাবে জনকল্যাণে সম্পৃক্ততা করতে চান। এই জন্যই তিনি বিভিন্ন দায়িত্ব থেকে অব্যাহতি নিচ্ছেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি