ঢাকা, বুধবার   ২৬ জানুয়ারি ২০২২, || মাঘ ১২ ১৪২৮

স্পেনে আক্রান্ত ২ লাখ ছুঁই ছুঁই, মৃত্যু ২০ হাজার 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৫, ২০ এপ্রিল ২০২০

বিপর্যস্ত ইউরোপীয় দেশ স্পেনে পুরোপুরি নিয়ন্ত্রণে না আসলেও করোনার তাণ্ডব কিছুটা কমেছে। তারপরও আক্রান্তের সংখ্যা দুই লাখ ছুঁই ছুঁই করছে। 

বিশ্বখ্যাত ওয়ার্ল্ডমিটার ও জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ৪ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে ১ লাখ ৯৮ হাজার ৬৭৪ জনে পৌঁছেছে। 

অপরদিকে, এ সময়ে মারা গেছেন আরও ৪১০ জন নাগরিক। যা গত একমাসে সর্বনিম্ন। এ নিয়ে সেখানে প্রাণহানি ২০ হাজার ৪৫৩ জনে ঠেকেছে। যদিও, সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৭৭ হাজার ৩৫৭ জন। 

করোনার থাবায় সাধারণ মানুষের সঙ্গে বিপর্যস্ত দেশটির স্বাস্থ্য ব্যবস্থাও। প্রতিনিয়ত আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় চিকিৎসকরা সেবা দিতে হিমশিম খাচ্ছেন। ভাইরাসটির দাপট থামাতে এখনও লকডাউন চলছে।

মরণ এ ব্যাধিতে শুধু ইউরোপেই ১ লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। যেখানে সর্বোচ্চ মৃতের সংখ্যা ইতালিতে। ইউরোপের এই দেশটিতে বাংলাদেশ সময় আজ দুপুর পর্যন্ত ২৩ হাজার ৬৬০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ১ লাখ প্রায় ৭৯ হাজার।

গত শনিবার রাতে স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ঘোষণা দিয়েছেন, আগামী ৯ মে পর্যন্ত দেশটিতে লকডাউন চলবে। যদিও ধীরে ধীরে বিধিনিষেধ কিছুটা শিথিল করা হচ্ছে। তবে এক্ষেত্রে সংক্রমণ বৃদ্ধির ঝুঁকি সামান্য বাড়লেও ফের কড়াকড়ি আরোপ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এছাড়া, আগামী ২৭ এপ্রিল থেকে শিশুদের বাইরে খেলাধুলার অনুমতি দেয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাসটিতে এখন পর্যন্ত বিশ্বের ১ লাখ প্রায় ৬৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত ২৪ লাখ ৫ হাজার ১২৭ জন। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন সোয়া ছয় লাখের বেশি মানুষ।  

এআই/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি