ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ইরান থেকে দূরে থাকুন : যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৮, ২৫ এপ্রিল ২০২০

ট্রাম্পের ইরান ভীতি ছড়িয়ে দিতে বিশ্বের অন্যান্য দেশকে ইরান থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। স্থানীয় সময় শুক্রবার (২৪ এপ্রিল) সিবিএন নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ আহ্বান জানান।

পম্পেও বলেন, ‘বিশ্বের সবগুলো দেশকে ইরান ও পরমাণু সমঝোতা থেকে দূরে রাখার চেষ্টা করছে ওয়াশিংটন।’ ট্রাম্প ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের যে নীতি গ্রহণ করেছে তারও ব্যাখ্যা দেন তিনি।

গত বুধবার পৃথিবীর কক্ষপথে সামরিক উপগ্রহ ‘নুর’ স্থাপন করে তেহরান। এরপরই ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে তার নিন্দা জানায়। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তার সাক্ষাৎকারে ওই নিন্দার প্রতি ইঙ্গিত করে বলেন, ‘ইরান এ পদক্ষেপের মাধ্যমে কতটা বিপজ্জনক ও অস্থিতিশীলতা সৃষ্টিতে কাজ করছে তা ফ্রান্সও উপলব্ধি করেছে।’

পম্পেওয়ের দাবি, এখন থেকে আরও বেশি দেশ একথা উপলব্ধি করতে পারবে যে, প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে যে কঠোর পদক্ষেপ নিয়েছেন তার প্রয়োজন ছিল।

এর আগে ইরান মহাকাশে কৃত্রিম উপগ্রহবাহী রকেট নিক্ষেপ করার পর বুধবারই তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, ‘ইরানের সব তৎপরতা গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।’

ইরান বুধবার নিজস্ব রকেটের সাহায্যে সামরিক উপগ্রহ ‘নুর’কে মহাকাশে পাঠায় এবং উপগ্রহটি পৃথিবীর ৪২৫ কিলোমিটার দূরের কক্ষপথে সাফল্যের সঙ্গে স্থাপিত হয়।

সূত্রঃ পার্সটুডে

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি