ঢাকা, রবিবার   ২৪ অক্টোবর ২০২১, || কার্তিক ৮ ১৪২৮

একমাসে স্পেনে সর্বনিম্ন মৃত্যু 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১২, ২৭ এপ্রিল ২০২০

বিপর্যস্ত ইউরোপীয় দেশ স্পেনে গত ২৪ ঘণ্টায় ২৮৮ জনের মৃত্যু হয়েছে। যা গত একমাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যুর রেকর্ড। 

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। এতে করে দেশটিতে মৃতের সংখ্যা ২৩ হাজার ১৯০ জনে দাঁড়িয়েছে। 

স্পেনের স্বাস্থ্য সতর্কতা ও জরুরি সমন্বয় কেন্দ্রের পরিচালক ফার্নান্দো সিমন বলেন, ‘চলমান করোনা মহামারিতে দীর্ঘ সময় পর ৩শ’র নিচে মৃতের ঘটনা এটাই প্রথম। যদিও এমন পরিসংখ্যা দেয়া আমাদের জন্য অনেক কঠিন। তারপরও এটি আমাদের হাজারো প্রচেষ্টার ফল। যা বর্তমান পরিস্থিতিতে ইতিবাচক দিক।’

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ‘মৃত্যুর সঙ্গে স্পেনে নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে করোনাক্রান্ত রোগীর সংখ্যা। গত একদিনে দেড় হাজারের বেশি মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন। যা অন্যান্য দিনের তুলনায় কম। এ নিয়ে করোনার শিকার হলেন ২ লাখ ৭ হাজার ৬৩৪ জন। 

চীনে গত বছরের ডিসেম্বরের শেষের দিকে শুরু হওয়া ভাইরাসটি উহানে মহামারির পর সর্বপ্রথম ইউরোপে হানা দেয়। যার প্রথম দিকে রোশানলে পড়ে ইতালি। তবে সেখানে নিয়ন্ত্রণে আসায় প্রভাব পড়ে স্পেনে। বর্তমানে যুক্তরাষ্ট্রের পরই আক্রান্তের দিক থেকে সর্বোচ্চ এই দেশটি। 

গত ১৪ মার্চ সেখানে লকডাউন ঘোষণা করা হয়। যা নতুন করে বাড়িয়ে আগামী ৯ মে পর্যন্ত করা হয়েছে। যদিও ধীরে ধীরে বিধিনিষেধ কিছুটা শিথিল করা হচ্ছে। তবে এক্ষেত্রে সংক্রমণ বৃদ্ধির ঝুঁকি সামান্য বাড়লেও ফের কড়াকড়ি আরোপ করা হবে বলে জানায় দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। 

তবে ১৪ বছরের নিচে শিশুদের বাইরে খেলাধুলার অনুমতি দেয়া হয়েছে। পাশাপাশি বিধি নিষেধের মধ্যেও চলছে কন্সট্রাকশন উৎপাদনের কাজ। 

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাসটিতে এখন পর্যন্ত বিশ্বের ২ লাখ প্রায় ৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত প্রায় ৩০ লাখ। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন সোয়া পৌনে ৯ লাখের বেশি মানুষ। 

এআই/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি